২৮ মিলিয়ন ডলারে মহাকাশ ঘুরার টিকিট

২৮ মিলিয়ন ডলারে মহাকাশ ঘুরার টিকিট
MostPlay

একটা সময় ছিল যখন মহাকাশের চিন্তা মানেই স্বপ্ন ছিল। কিন্তু নাসা স্বপ্ন থেকে ধীরে ধীরে বাস্তবে রুপ দিতে যাচ্ছে। এখন মহাকাশে ঘুরা বা প্রবেশ শুধু নাসার বিজ্ঞানীরা টাকা থাকলে যেকোন ব্যক্তি যেতে পারবে। মাত্র দশ মিনিটের জন্য মহাকাশে ঘুরতে যাওয়ার টিকিট ২৮ মিলিয়ন ডলারে কিনে নিয়েছেন এক ব্যক্তি।

অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোসের প্রতিষ্ঠান ব্লু অরিজিনের কাছ থেকে নিলামে তিনি ওই টিকিট কিনেছেন। তবে টিকিট ক্রেতার নাম প্রকাশ করেনি ব্লু অরিজিন।

ফিনানশিয়াল টাইমসের এর এক খবরে বলা হয়েছে, বেসরকারি ব্যবস্থাপনায় প্রথমবারের মতো মহাকাশ পর্যটনের সুযোগ দিতে অ্যামাজন প্রতিষ্ঠাতা জেফ বেজোস এই ভ্রমণের আয়োজন করেছেন। তার প্রতিষ্ঠান ব্লু অরিজিনের আয়োজনে বোজেস ও তার ভাই মার্কের সহযাত্রী হবেন ওই টিকিটক্রেতা।

মহাকাশ ভ্রমণের স্বাদ দিতে আগামী ২০ জুলাই নিউ শেপার্ড ক্যাপসুলের ফ্লাইটে এই যাত্রীদের ভূ-পৃষ্ঠ থেকে ১শ’ কিলোমিটার উপরে নিয়ে যাওয়া হবে। মহাশূণ্য অভিযানে যেতে ১৪০টির বেশি দেশ থেকে প্রায় ৬ হাজার মানুষ অংশ নেন এই নিলামে। প্রায় দুই মাসব্যাপী অনলাইনে চলে এই নিলাম। টিকিট বিক্রির অর্থ জমা হবে ব্লু অরিজিন ফাউন্ডেশনে।

মন্তব্যসমূহ (০)


Lost Password