শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন

শক্তিশালী  ভূমিকম্পে কেঁপে উঠল ফিলিপাইন
MostPlay

ফিলিপাইনের উত্তরাঞ্চলের একটি দ্বীপ, লুজন দ্বীপ। শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে এই দ্বীপটি। রিখটার স্কেলে কম্পনের তীব্রতা ছিল ৬ দশমিক ৭। আজ শনিবার স্থানীয় সময় ভোর ৪টা ৪৮ মিনিটে ভূ-কম্পনটি অনুভূত হয়। মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থার (ইউএসজিএস) বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

ইউএসজিএসের ওয়েবসাইটে থেকে জানা যায়, ভূমিকম্পের উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠ থেকে ১১২ কিলোমিটার গভীরে। এর কয়েক মিনিট পরে একই অঞ্চলে ৫ দশমিক ৮ মাত্রার আরেকটি কম্পন অনুভূত হয়। পরপর দুই ভূমিকম্পের জেরে সেখানে এখনো কোনো সুনামি সতর্কতা জারি করা হয়নি। 

যুক্তরাষ্ট্রের সুনামি ওয়ার্নিং সিস্টেমের তথ্য অনুযায়ী, ফিলিপাইনে আজকের ভূমিকম্পের পর সুনামি আশঙ্কা নেই বলে জানা গেছে। কোনো ক্ষয়ক্ষতির আশা করছে না ফিলিপাইনের ভূমিকম্প–সংশ্লিষ্ট কর্তৃপক্ষরাও।

লুজন দ্বীপে অবস্থিত বাতাঙ্গাস প্রদেশটিতে জোরালো ভূ-কম্পন অনুভূত হয়েছে। প্রদেশের কালাতাগান মিউনিসিপ্যালিটির পুলিশ কর্মকর্তা রনি অউরেলানো বলেন, ‘এটি খুবই শক্তিশালী ছিল। আমরা আতঙ্কিত।’ 

পুলিশের এই কর্মকর্তা আরও জানান, 'বাতাঙ্গাসের বাসিন্দারা ভূমিকম্পের সঙ্গে অভ্যস্ত। এমন পরিস্থিতিতে কী করতে হবে, তা তাঁরা জানেন। তবে সুনামির আশঙ্কা আছে কি না জানতে নিচু অঞ্চলগুলো খতিয়ে দেখা হচ্ছে'। 

তাছাড়া ফিলিপাইনের অবস্থান, প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ারে’। এখানে টেকটোনিক প্লেটগুলোর প্রায়ই সংঘর্ষ ঘটে। যার কারণে প্রায়ই ভূমিকম্প ও আগ্নেয়গিরির সক্রিয়তা দেখা যায় বলে এখানকার ভূতাত্ত্বিকদের কাছ থেকে জানা যায়।

মন্তব্যসমূহ (০)


Lost Password