বেতন ভাতার দাবীতে গাজীপুরে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ

বেতন ভাতার দাবীতে গাজীপুরে গার্মেন্টস শ্রমিকদের বিক্ষোভ
MostPlay

বেতন ভাতা ও বোনাসের দাবীতে গাজীপুরে সড়ক অবরোধ করে একটি পোশাক কারখানার শ্রমিক ও স্টাফরা বিক্ষোভ করেছেন। 

সিটি করপোরেশনের লক্ষ্মীপুর এলাকায় বুধবার সকালে শ্রমিকরা বিক্ষোভ করে এবং ঢাকা-জয়দেবপুর সড়ক অবরোধ করে। 

পুলিশ ও কারখানার শ্রমিকরা জানান যে, 'লক্ষ্মীপুর এলাকার স্টাইল ক্রাফট লিমিটেড পোশাক কারখানায় প্রায় চার হাজার শ্রমিক কাজ করেন। এর মধ্যে ৭০০ স্টাফ রয়েছে'। 

শ্রমিকেরা আরও জানায়, 'কারখানার কর্তৃপক্ষ কয়েক মাসের বকেয়া বেতন ঝুলিয়ে রেখেছে। স্টাফদের সাত মাসের এবং শ্রমিকদের জুন মাসের বেতন বকেয়া রয়েছে। মঙ্গলবার সকালে কাজ বন্ধ করা হলে কর্তৃপক্ষ সন্ধ্যার মধ্যে টাকা দেওয়ার সময় দেয় কিন্তু বেতন-বোনাস দেয়নি'। 

মুলত এ কারণেই বুধবার সকালে বেতনের দাবি জানালে কারখানা কর্তৃপক্ষ ফের টালবাহানা শুরু করেন। পরে শ্রমিক ও স্টাফরা কাজ বন্ধ করে সকাল থেকে কারখানার ভেতর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। 

একপর্যায়ে উত্তেজিত শ্রমিকরা কারখানা সামনে জয়দেবপুর-ঢাকা সড়কে অবস্থান নেয় এবং বাঁশ দিয়ে ব্যারিকেট দিয়ে অবরোধ সৃষ্টি করেন। যার ফলে দুই পাশে পণ্যবাহী যানবাহনের যানজটের সৃষ্টি হয়। 

কারখানার শ্রমিক লাবিব মিয়া বলেন, 'প্রতি মাসেই আন্দোলন করে বেতন নিতে হয়। বাসা ভাড়া ও দোকান বাকি দিতে পারছি না। সামনে ঈদে পরিবারের জন্য কিছু কেনাকাটা করে নিয়ে যাব তারও কোনো উপায় নেই'। 

গাজীপুর মেট্রোপলিটন সদর থানার ওসি রফিকুল ইসলাম জানান, 'শ্রমিক ও স্টাফরা বেতন পাচ্ছেন না। বেতনের দাবিতে সড়কে অবস্থান নিয়েছে। মালিকপক্ষের সঙ্গে কথা বলে বিষয়টি মীমাংসার চেষ্টা করা হচ্ছে'।

মন্তব্যসমূহ (০)


Lost Password