ইয়েমেনির ১৫ বছরের কারাদণ্ড সৌদি আরবে

ইয়েমেনির ১৫ বছরের কারাদণ্ড সৌদি আরবে

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) সোমবার বলেছে, সৌদি আদালত একজন ইয়েমেনিকে ধর্মত্যাগের জন্য ১৫ বছরের সাজা দিয়েছে। মানবাধিকার সংগঠনটি বলছে, ৩৮ বছর বয়সী আলী আবু লুহুম-এর বিরুদ্ধে 'দুটি বেনামি টুইটার অ্যাকাউন্টের মাধ্যমে' মন্তব্য করার অভিযোগ আনা হয়।

প্রসিকিউটররা যুক্তি দেন, তার সঙ্গে লিঙ্ক করা ফোন নম্বরগুলো নিবন্ধিত ছিল। এইচআরডাব্লিউ বলছে, আদালত দেখেছে যে টুইটগুলো 'ধর্মত্যাগ, অবিশ্বাস ও নাস্তিকতা' প্রচার করছে। এ সময় অভিযুক্তের পক্ষাবলম্বনকারী কোনো সাক্ষী ছাড়াই বিচার অনুষ্ঠিত হয় বলে জানানো হয়েছে।

এইচআরডাব্লিউ মন্তব্য করে, আবু লুহুমের বিরুদ্ধে অভিযোগের মধ্যে রয়েছে 'স্রষ্টার অস্তিত্ব অস্বীকার'। এবং সেই সঙ্গে এমন বিষয়বস্তু প্রকাশ করা যা 'সামাজিক মিডিয়াতে জনশৃঙ্খলা, ধর্মীয় মূল্যবোধ ও জনসাধারণের নৈতিকতার প্রতি বিদ্বেষ আরোপ করে'। এটি আরো বলছে, আবু লুহুমকে 'নাস্তিকতার প্রচার' করার জন্য দোষী সাব্যস্ত করা হয়। তাকে 'ধর্মত্যাগের জন্য ১৫ বছরের কারাদণ্ড' দেওয়া হয়।

তবে তাকে কি বলার জন্য অভিযুক্ত করা হয়, তার কোনো ব্যাখ্যা দেওয়া হয়নি। এ বিষয়ে সৌদি কর্তৃপক্ষের পক্ষ থেকে তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি। এইচআরডাব্লিউ জানায়, সুপ্রিম কোর্টে একটি আপিল করা হবে। সিদ্ধান্তের অপেক্ষায় আছে মানবাধিকার সংগঠনটি।

উল্লেখ্য, আবু লুহুমকে ইয়েমেনের সীমান্তের কাছে নাজরানের একটি কারাগারে বন্দি রাখা হয়েছে। ইরান সমর্থিত শিয়া হুথি বিদ্রোহীদের বিরুদ্ধে যুদ্ধে ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকারকে সমর্থন করে একটি সামরিক জোটের নেতৃত্ব দিচ্ছে সৌদি আরব। সৌদি আরবের শাসক ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান অর্থনীতিকে বৈচিত্র্যময় করার জন্য বিনিয়োগ বাড়াতে তার দেশটিকে মধ্যপন্থী, ব্যবসাবান্ধব করতে কাজ করে যাচ্ছেন।

সৌদি আরব সাম্প্রতিক বছরগুলোতে পর্যটন, বিনোদন ও ক্রীড়া খাতেও প্রচুর বিনিয়োগ করেছে। এইচআরডাব্লিউর মধ্যপ্রাচ্যবিষয়ক উপপ্রধান মাইকেল পেজ এক বিবৃতিতে বলেন, সৌদি কর্তৃপক্ষ দেশটিকে সহনশীল এবং সংস্কারমূলক হিসাবে চিত্রিত করার জন্য সব করছে কিন্তু ধর্মের বিষয়ে রাষ্ট্রীয় গোঁড়ামির বিরোধিতা করার ফলে এখনও দেড় দশকের কারাদণ্ড হয়! একটি 'আধুনিক' সৌদি আরবকে প্রথমে জনগণের ব্যক্তিগত বিশ্বাসকে নিয়ন্ত্রণ করা বন্ধ করতে হবে।

সূত্র : দ্য নিউ আরব

মন্তব্যসমূহ (০)


Lost Password