পলাশে বিশ্ব সাদাছড়ির নিরাপত্তা দিবস পালিত

পলাশে বিশ্ব সাদাছড়ির নিরাপত্তা দিবস পালিত

নরসিংদী প্রতিনিধি : সারা দেশের ন্যায় নরসিংদীর ঘোড়াশাল পৌর আ:লীগ কার্যালয়ে " বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস" ২০২১ উদযাপন করা হয়েছে। এ উপলক্ষ্যে সাদাছড়ি বিতরণ ও আলোচনায় সভায় সভাপতিত্ব করেন অন্ধকল্যাণ জাতীয় কমিটির চেয়ারম্যান আইয়ুব আলি হাওলাদার।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্হিত অলংকৃত করেন পলাশ উপজেলা জনাব সৈয়দ জাবেদ হোসেন। বিশেষ অতিথির আসন অলংকৃত করেন ঘোড়াশাল পৌরসভার মানবিক মেয়র, পৌর আওয়ামীলীগের সংগ্রামী সভাপতি জনাব আলহাজ্ব শরিফুল হক।

উপজেলা প্রেস ক্লাবের সভাপতি, জনপ্রিয় নেতা এস এম শফি। অনুষ্ঠানের সভাপতি তাঁর বক্তব্যে বলেন বিশ্ব সাদা ছড়ি নিরাপত্তা দিবস আজ। সাদা ছড়ি বহনকারী দৃষ্টিপ্রতিবন্ধী ব্যক্তিকে নিরাপদে পথ চলতে সাহায্য করার উদ্দেশ্যে সচেতনতা গড়ে তুলতে প্রতিবছর ১৫ অক্টোবর বিশ্ব সাদাছড়ি দিবস পালিত হয়।

বিশ্বের বিভিন্ন দেশের মতো বাংলাদেশেও এই দিবসটি পালিত হচ্ছে। দৃষ্টিপ্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা বিশ্বের বিভিন্ন সংস্থা এবং সংগঠনগুলো নানা অনুষ্ঠানের মধ্য দিয়ে এই দিবসটি পালন করে থাকে। লায়নস ইন্টারন্যাশনালের হিসেবে, বিশ্বে ২৮ কোটি ৫০ লাখ মানুষ পুরোপুরি ও আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষ চলাচলের জন্য হাতে সাদাছড়ি ব্যবহার করে থাকে, যাতে যারা চোখে দেখে তারা যাতে তাদের চলাচলে সহযোগিতা করে।

নিরাপদে সড়কে ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসেবে সাদাছড়ির ব্যবহার হয়ে থাকে। ১৯৬৪ সালে যুক্তরাষ্ট্রে প্রথম দৃষ্টিপ্রতিবন্ধীদের জন্য এই দিবসটি পালন শুরু হয়। অনুষ্ঠান শেষে উপস্হিত অন্ধ-প্রতিবন্ধীদের মাঝে নগদ অর্থ ও সাদা ছড়ি বিতরন করা হয়।

মন্তব্যসমূহ (০)


Lost Password