নওগাঁর ধামইরহাটে অবশেষে নির্মাণ হচ্ছে সেতু

নওগাঁর ধামইরহাটে অবশেষে নির্মাণ হচ্ছে সেতু

নওগাঁ জেলার ধামইরহাট উপজেলায় একটি সেতুর অভাবে বছরের পর বছর ধরে প্রায় ২৫টি এলাকার হাজার হাজার মানুষ ছিলেন ভোগান্তিতে। অবশেষে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় নির্মাণ হতে চলেছে সেই কাঙ্খিত সেতু। সেতু নির্মাণে ওই এলাকার অর্থনীতির চাকা ঘুরে দাঁড়াবে এমনটা ধারণা করছেন এলাকাবাসি।

স্থানীয় সূত্রে জানা গেছে, উপজেলার আলমপুর ইউনিয়নের জনগুরুত্বপূর্ণ রাঙ্গামাটি বাজার থেকে পার্শ্ববতী ইউনিয়ন খেলনা যাতায়াতের জন্য আত্রাই নদীর উপর দিয়ে বর্ষা মৌসুমে নৌকা এবং খরিপ মৌসুমে বাঁশের তৈরী অস্থায়ী চাটা ছিল এলাকার মানুষদের একমাত্র সম্বল। একটি সেতুর অভাবে জীবন ঝঁকি নিয়ে নিয়মিত যাতায়াত করতেন স্থানীয়রা। অবশেষে পূরণ হতে চলেছে সেই স্বপ্ন। নদীর পূর্বে রাঙ্গামাটি বাজার এবং পশ্চিমে তালতলী নামক এলাকা। ওই এলাকার দুদিকে রয়েছে বেশ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান। শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি ওই এলাকার উৎপাদিত কৃষি পণ্য বাজারে বিক্রয়ের জন্য কৃষকরা অনেকটা পথ ব্যয় করে বিকল্প পথে যাতায়াত করতেন। এছাড়াও ব্যাংক, বিমা, এনজিও প্রতিষ্ঠান, ব্যবসা-বাণিজ্য সহ দুটি ইউনিয়নের জনগন উপজেলার গন্ডি পেরিয়ে পার্শ্ববতী অন্যান্য উপজেলা এবং জেলাতে যাবার জন্য একটি সেতুর অপেক্ষায় ছিলেন দীর্ঘ বছর।

অবশেষে প্রান্তিক পর্যায়ের ছায়া থেকে বেরিয়ে এসে গ্রামগুলোকে শহরে রুপান্তরিত করার পরিকল্পনা বাস্তবায়নে নির্মিত হচ্ছে সেতু। এদিকে নওগাঁ-২ আসনের সংসদ সদস্য মো. শহীদুজ্জামান সরকার এমপির সার্বিক সহযোগিতায় স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির আওতায় প্রায় সাড়ে তেত্রিশ কোটি টাকা ব্যয়ে আত্রাই নদীর উপরে নির্মিত হতে চলেছে সেতু। সেতুর রাঙ্গামাটি থেকে তালতলী নামক স্থানের দুপাশে ব্লক দ্বারা রাস্তা তৈরীসহ নদীর উপরে ২৮০মিটার লম্বা এবং ৯.৮০ মিটার প্রশস্ত ভাবে সেতুটি নির্মিত করা হবে। আগামী ৩ বছর চলবে এই নির্মাণ কাজ এবং এমএম বিল্ডার্স এ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এবং ইথেন এন্টারপ্রাইজ লিমিটেড (জেভি) নামক ঠিকাদার প্রতিষ্ঠানটি সেতুর নির্মান কাজ করছে। উপজেলা প্রকৌশলী মো. আলী হোসেন জানান, কাজ আরম্ভের যাবতীয় প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। অচীরে পরীক্ষামূলক পাইল নির্মানের কাজ আরম্ভ করা হবে।

এলজিইডি নওগাঁর নির্বাহী প্রকৌশলী তোফায়েল আহমেদ জানান, সংশ্লিষ্ট ঠিকাদারকে কাজটি দ্রুততার সহিত বাস্তবায়নের জন্য তাগিদ দেয়া হয়েছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password