এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮৭.৪৪ শতাংশ

এসএসসির ফল প্রকাশ, পাসের হার ৮৭.৪৪ শতাংশ
MostPlay

চলতি বছরের এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়েছে। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৮৭.৪৪ শতাংশ।

আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট সম্মেলন কেন্দ্রে আজ সোমবার দুপুরে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী দীপু মনি এ তথ্য জানান।

এর আগে বেলা ১১টা প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে ফলাফল হস্তান্তর করেন তিনি। গত বছর এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ছিল ৯৩.৫৮ শতাংশ। এ পরীক্ষায় অংশ নেওয়া ২২ লাখ ৪০ হাজার ৩৯৫ জন শিক্ষার্থীর মধ্যে পাস করে ২০ লাখ ৯৬ হাজার ৫৪৬ জন; যাদের ১ লাখ ৮৩ হাজার ৩৪০ জন জিপিএ-৫ পায়। এবার সাধারণ নয়টি শিক্ষাবোর্ডে পাসের হার ৮৭.৪৪ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ১৫ লাখ ৮৮ হাজার ৬৫৭ জন । জিপিএ-৫ পেয়েছে ২লাখ ৩৩ হাজার ৭৬৩ জন। মাদ্রাসা শিক্ষাবোর্ডে এবার পাসের হার ৮২. ২২ শতাংশ। মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৬০ হাজার ১৩২ জন। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ১৫ হাজার ৪৫৭ জন। আর কারিগরি শিক্ষাবোর্ডে ১ লাখ ৪৫ হাজার ৩৪৮ জন পরীক্ষার্থীর মধ্যে পাসের হার ৮৯. ৫৫ শতাংশ। জিপিএ-৫ পাওয়া শিক্ষার্থী ১৮ হাজার ৬৫৫ জন।

সাধারণত এসএসসি পরীক্ষা ফেব্রুয়ারিতে শুরু হয়। কিন্তু করোনা পরিস্থিতির কারণে নির্ধারিত সময়ে এ পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। পিছিয়ে যাওয়া এ পরীক্ষা গত ১৯ জুন শুরু হওয়ার কথা ছিল। কিন্তু সিলেটসহ কয়েকটি জেলায় বন্যার কারণে গত ১৭ জুন পরীক্ষা স্থগিত করে সরকার। এরপর প্রায় তিন মাস পর গত ১৫ সেপ্টেম্বর শুরু হয় চলতি বছরের এসএসসি পরীক্ষা। এবারের এসএসসি ও সমমানের পরীক্ষায় মোট পরীক্ষার্থী ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন। ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে অনুষ্ঠিত হয় এ পরীক্ষা। এতে অংশ নেয় ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এ পরীক্ষা অনুষ্ঠিত হয় পুনর্বিন্যস্ত পাঠ্যসূচি অনুযায়ী।

ফল জানবেন যেভাবে ঢাকা শিক্ষা বোর্ড জানিয়েছে, ওয়েবসাইটে রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, পরীক্ষার নাম, বোর্ড ও বছর দিয়ে ফল জানা যাবে। শিক্ষা বোর্ডগুলোর ওয়েবসাইটের পাশাপাশি মোবাইল ফোনে এসএমএস পাঠিয়েও ফল জানতে পারবে শিক্ষার্থীরা। মোবাইলে এসএমএসের মাধ্যমে ফল পেতে SSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

দাখিলের ফল পেতে Dakhil লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠাতে হবে। আর কারিগরি বোর্ডের ক্ষেত্রে SSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে 2022 লিখে 16222 নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফলাফল পাওয়া যাবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password