নওগাঁয় আজ থেকে আম পাড়া শুরু

নওগাঁয় আজ থেকে আম পাড়া শুরু

উত্তরের সীমান্তবর্তী আমের রাজধানী খ্যাত নওগাঁতে আজ বুধবার (২৫ মে) আম পাড়া শুরু হচ্ছে। গুটি আম পাড়ার মাধ্যমে মৌসুম শুরু হচ্ছে। এরপর ধাপে ধাপে আম পাড়ার দিন তারিখও ঘোষণা করা হয়েছে। কেউ বেশি মুনাফার আশায় অপরিপক্ক আম নির্ধারিত তারিখের আগে পাড়লে তার বিরুদ্ধে কঠোর পদক্ষেপ নেওয়ার ঘোষণা দিয়েছেন জেলা প্রশাসন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানা যায়, চলতি ২০২১-২২ মৌসুমে জেলায় ২৯ হাজার ৪৭৫ হেক্টর জমিতে আমচাষ হয়েছে। এর মধ্য আম্রপালি ৭৬ শতাংশ, বারি-৪ আম ৬ শতাংশ, আশ্বিনা ৭ শতাংশ, ফজলি ৩ শতাংশ, ল্যাংড়া ৩ শতাংশ, ক্ষিরসাপাত ২ শতাংশ, গৌড়মতি ১ শতাংশ, কাটিমন ১ শতাংশ, অন্যান্য জাতের ১ শতাংশ জমিতে আমের বাগান গড়ে উঠেছে। বাগান থেকে আজ গুটি আম, গোপালভোগ আম ৩০মে, খিরশাপাতি/ হিমসাগর আম ৫ জুন, নাগ ফজলী আম ৮ জুন, লেংড়া /হাড়িভাঙ্গা আম ১২ জুন, ফজলি আম ২২ জুন, আম্রপলি আম ২৫ জুন, আশ্বিনা/ বারী ৪/ গৌড়মতি ১০ জুলাই জাতের আম সংগ্রহ শুরু হবে।

এ বিষয়ে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক শামসুল ওয়াদুদ ঢাকাপ্রকাশ-কে বলেন, 'সংশ্লিষ্টদের সাথে আলোচনা করে আম সংগ্রহের সময়সীমা নির্ধারণ করা হয়। তারিখ অনুযায়ী আম সংগ্রহ করার জন্য জেলাজুড়ে প্রচারণা চালানো হচ্ছে। পরিপক্ব ও ক্ষতিকারক কেমিক্যাল উপাদানমুক্ত আম খাওয়াতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।'

জেলা প্রশাসক খালিদ মেহেদী হাসান বলেন, 'আজ থেকে চাষীরা গাছ থেকে গুটি আম নামতে পারবেন। উন্নত জাতের আমগুলো নামানোর জন্য আরও কয়েকদিন অপেক্ষা করতে হবে। তবে আবহাওয়ার তারতম্যের কারনে কোথাও নির্ধারিত সময়ের আগে গাছে আম পরিপক্ক হলে সংশ্লিষ্ট উপজেলা প্রশাসনকে জানিয়ে চাষিরা আম সংগ্রহ করতে পারবেন।' তিনি বলেন, 'আম পাকানো ও সংরক্ষণ বা বাজারজাতে কোনো কেমিক্যালের ব্যবহার ঠেকাতে আম নামানোর সময় বেঁধে দেয়া হয়েছে। বিষয়টি প্রশাসন কঠোরভাবে নজরদারিতে রাখবে।'

উল্লেখ্য চলতি মৌসুমে জেলার উপজেলা ভিত্তিক আম চাষের পরিমাণ হলো, সদর উপজেলায় ৪৪৫ হেক্টর, রানীনগরে ১১০, আত্রাইয়ে ১২০, বদলগাছীতে ৫২৫, মহাদেবপুরে ৬৮০, পত্নীতলায় ৮ হাজার ৮৬৫, ধামইরহাটে ৬৭৫, সাপাহারে ১০ হাজার, পোরশায় ১০ হাজার ৫২০, মান্দায় ৪০০ ও নিয়ামতপুরে ১ হাজার ১৩৫ হেক্টর জমিতে।

মন্তব্যসমূহ (০)