সংকট সমাধানে কাল দেশে আসছে গ্যাসের বড় চালান

সংকট সমাধানে কাল দেশে আসছে গ্যাসের বড় চালান

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানিয়েছেন, তরল প্রাকৃতিক গ্যাস বা এলএনজির একটি বড় চালান আগামীকাল (বৃহস্পতিবার) দেশে আসছে। এই গ্যাস পৌঁছলে বিবিয়ানা গ্যাসক্ষেত্র থেকে সরবরাহ ঘাটতির কারণে যে ভোগান্তি, তা দূর হবে বলে আশাপ্রকাশ করেন প্রতিমন্ত্রী।

বুধবার নিজের ফেসবুক পেজে এক পোস্টে এই তথ্য জানান তিনি। ওই পোস্টে প্রতিমন্ত্রী লিখেছেন, ‘বিবিয়ানা গ্যাস ফিল্ডে আকস্মিক সমস্যা দেখা দেওয়ায় প্রথম রমজান থেকে দেশের কিছু কিছু জায়গাতে গ্যাসের স্বল্প চাপের সৃষ্টি হয়েছিল। আমাদের অভিজ্ঞ প্রকৌশলীদের নিরলস পরিশ্রমে আমরা এই সংকট কাটিয়ে উঠতে শুরু করেছি। বিবিয়ানা গ্যাস ফিল্ড থেকে বর্তমানে ১১০০ মিলিয়ন ঘনফুট গ্যাস পাওয়া যাচ্ছে।

সংকট সমাধানে দ্রুততম সময়ের মধ্যেই এলএনজি কার্গোর ব্যবস্থা করা হয়েছিল। ২৯৫০ মিলিয়ন ঘনফুট এলএনজি ভর্তি কার্গো আগামীকাল সকাল ৭টায় চট্টগ্রাম বন্দরে এসে পৌঁছাবে।’ গত রোববার প্রথম রোজায় সারা দিন রাজধানীর বিভিন্ন এলাকায় গ্যাস সরবরাহ বন্ধ থাকে।

সন্ধ্যায় বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বিবিয়ানা ক্ষেত্র থেকে গ্যাস উত্তোলনে হঠাৎ করে সমস্যা তৈরি হওয়ায় তার প্রভাব পড়ে সারা দেশ, বিশেষত রাজধানীর গ্যাস সরবরাহ ব্যবস্থায়। এই গ্যাসক্ষেত্রে জরুরি রক্ষণাবেক্ষণের কাজ চলছে।

অভিজ্ঞ প্রকৌশলীরা মেরামতের কাজ করে যাচ্ছেন। দ্রুততম সময়ের মধ্যেই পরিস্থিতি স্বাভাবিক হবে বলে আশা করা হচ্ছে। দেশের বড় গ্যাসক্ষেত্রগুলোর মধ্যে অন্যতম হচ্ছে বিবিয়ানা। সেখানে ছয়টি কূপ থেকে গ্যাস উত্তোলন বন্ধ হয়ে গেছে। এতে ৪৫০ মিলিয়ন ঘনফুট গ্যাসের জোগানের সংকট তৈরি হয়েছে দেশে।

মন্তব্যসমূহ (০)


Lost Password