পাকিস্তানে বিলাসবহুল পন্য আমদানি নিষিদ্ধ

পাকিস্তানে বিলাসবহুল পন্য আমদানি নিষিদ্ধ

অর্থনৈতিক সংকটে ভোগছে শ্রীলঙ্কা বলতে গেলে দেউলিয়া প্রায়। সেই পরিপেক্ষিতে পাকিস্তান অর্থনৈতিক সংকট কাটাতে বিলাসবহুল পণ্য আমদানি নিষিদ্ধ করেছে। এ সিদ্ধান্ত দেশের মূল্যবান বৈদেশিক মুদ্রা সাশ্রয় হবে বলে জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ।

বৃহস্পতিবার (১৯ মে) পাকিস্তানের গণমাধ্যম ডন এই তথ্য জানায়।

পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন, আর্থিকভাবে শক্তিশালী ব্যক্তিদের এ প্রচেষ্টায় নেতৃত্ব দিতে হবে যাতে কম সুবিধাপ্রাপ্তদের এ বোঝা বহন করতে না হয়, যা পিটিআই সরকার (ইমরানের দল) তাদের ওপর চাপিয়ে দিয়েছিল।

যে ধরণের বিলাশবহুল পন্য আমদানি নিষিদ্ধ হয়েছে তার মধ্যে রয়েছে- গাড়ি, মোবাইল ফোন, শুকনো ফল, গৃহস্থালী জিনিসপত্র, ক্রোকারিজ, ব্যক্তিগত অস্ত্র, জুতা, ঘর সাজানোর উপকরণ, দরজা-জানালার ফ্রেম, সস, হিমায়িত মাংস, ফল, কার্পেট, টিস্যু পেপার, আসবাবপত্র, মেকআপ, চকোলেট, মিষ্টান্ন পণ্য, শ্যাম্পু, সানগ্লাস, সিগারেট, বাদ্যযন্ত্র প্রভৃতি।

এদিকে ‘জরুরি অর্থনৈতিক পরিকল্পনা’র আওতায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানিয়েছেন পাকিস্তানের তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেব।

তিনি বলেন, জরুরি পরিস্থিতিতে পাকিস্তানিদের ত্যাগ স্বীকার করতে হবে। এ নিষেধাজ্ঞায় পাকিস্তানের প্রায় ৬০০ কোটি মার্কিন ডলার বেঁচে যাবে।

সূত্র : ডন

মন্তব্যসমূহ (০)