পুকুরে কোরাল মাছ চাষ নিয়ে দিন ব্যাপী প্রশিক্ষণ

পুকুরে কোরাল মাছ চাষ নিয়ে দিন ব্যাপী প্রশিক্ষণ

পুকুর ও জলাশয়ে কোরাল মাছ চাষে দিন ব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। শনিবার সকাল ১০টায় উপজেলার বিচ্ছিন্ন দ্বীপ কুকরি-মুকরী ইউনিয়নের বন বিভাগের রেস্ট হাউসে ওয়ার্ল্ডফিশের বাস্তবায়নে ইউএসএআইডি ইকোফিশ-২ এর কার্যক্রমের আওতায় স্থানীয় ৩০ জন সমুদ্রগামী জেলে ও মৎস্য চাষিদের নিয়ে এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

ইকোফিশ-২ এর সহযোগী গবেষক অংকুর মোহাম্মদ ইমতিয়াজ্জামান এর সঞ্চালনা ও সহকারী গবেষক মোনাইম হোসাইনের পরিচালনায় চাষিদের কোরাল ও তেলাপিয়ার মিশ্রচাষের উপর প্রশিক্ষণ প্রদান করেন ভোলার মনোসেক্স তেলাপিয়ার হ্যাচারির স্বত্বাধিকারী মাহবুবুর রহমান মামুন। প্রশিক্ষণে মাঠ পর্যায়ে চাষিদের কোরাল মাছ চাষের অভিজ্ঞতার সাথে বিজ্ঞানলদ্ধ জ্ঞান সমন্বয় করে নতুন চাষ পদ্ধতির উপর বিশেষভাবে আলোকপাত করা হয়। প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে স্থানীয় চেয়ারম্যান অধ্যক্ষ আবুল হাসেম মহাজন উপস্থিত ছিলেন।

এসময় তিনি বলেন, কোরাল মাছ একটি সম্ভাবনাময় মাছ ও এর সঠিক চাষ পদ্ধতি দেশের সামুদ্রিক মৎস্য চাষের সূচনায় সুদূরপ্রসারী ভূমিকা পালন করবে। এসময় কোরাল চাষ সম্পর্কে ইকোফিশ-২ এর বিজ্ঞানী ড. জলিলুর রহমান ভার্চুয়ালি যুক্ত হয়ে বলেন, বাংলাদেশে এখন পর্যন্ত টেকসই ও প্রমাণিত কোরাল মাছ চাষের পদ্ধতি আবিষ্কার হয়নি। তবে প্রান্তিক পর্যায়ে মৎস্য চাষিদের প্রচলিত পদ্ধতি ও প্রাকৃতিক উপায়ে তেলাপিয়ার বাচ্চা থেকে কোরাল মাছের খাবারের চাহিদা পূরণের সমন্বিত মাধ্যমে ইকোফিশ-২ চেষ্টা করছে যে একটি সহজ ও লাভজনক কোরাল ও তেলাপিয়ার মিশ্রচাষ পদ্ধতি উদ্ভাবন করতে যা সকল পর্যায়ের চাষিরা প্রয়োগ করতে পারবেন।

মন্তব্যসমূহ (০)