টি-টুয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রথম বিশ্বজয়

টি-টুয়েন্টি ক্রিকেটে অস্ট্রেলিয়ার প্রথম বিশ্বজয়

স্পোর্টস ডেস্ক : ওয়ানডে বিশ্বকাপ শিরোপার কমতি নেই অস্ট্রেলিয়ার। এখন পর্যন্ত হওয়া ১২ আসরের মধ্যে পাঁচবারই সেরা মুকুট উঠেছে অসিদের মাথায়। কিন্তু কুড়ি ওভারের ক্রিকেটের বিশ্ব আসরে ছয় আসর পেরিয়ে যাওয়ার পরেও অস্ট্রেলিয়ার ট্রফি ক্যাবিনেট ছিল পুরোপুরি শূন্য। এবার শূন্যতা পূরণ করে ফেলল অজিরা। টি-টুয়েন্টি ক্রিকেটের সপ্তম বিশ্বকাপের ফাইনালে নিউজিল্যান্ডকে হারিয়ে টি-টোয়েন্টি প্রথমবারের মতো চ্যাম্পিয়নের মুকুট পড়ল অস্ট্রেলিয়া।

দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে আগে ব্যাট করা নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৪ উইকেটে ১৭২ রান। যা ছিল বিশ্বকাপ ফাইনালে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড। শিরোপা জেতার পথে নতুন রেকর্ড গড়ে মাত্র ২ উইকেট হারিয়ে ১৮.৫ ওভারেই ম্যাচ জিতে নিয়েছে অস্ট্রেলিয়া।

লক্ষ্য তাড়া করতে নেমে এদিন ইনিংসের তৃতীয় ওভারেই অধিনায়ক অ্যারন ফিঞ্চকে (৫) হারায় অজিরা। তবে এরপর উইকেটে এসে ডেভিড ওয়ার্নারের সঙ্গে দারুণ এক জুটি উপহার দেন মিচেল মার্শ। দুজনই ছিলেন দুর্দান্ত এবং ৫৯ বলে ৯২ রানের জুটিতে দলকে জয়ের ভিত গড়ে দেন। ওয়ার্নার ট্রেন্ট বোল্টের করা ১৩তম ওভারে ফেরেন। ৩৮ বলে ৫৩ রান করে তিনি ৪ চার ও ৩ ছক্কায়। তবে থামেননি মার্শ। যদিও ব্যক্তিগত ৬৮ রানে থাকা অবস্থায় মার্শের ক্যাচ পড়ে। তবে ততক্ষণে ১৯ বলে মাত্র ১৫ রান প্রয়োজন ছিল অজিদের। শেষ পর্যন্ত মার্শ তার ইনিংস সাজিয়েছেন ৬ চার ও ৪ ছক্কায়। তার সঙ্গে তৃতীয় উইকেটে ৩৯ বলে ৬৬ রানের অবিচ্ছিন্ন জুটি উপহার দেওয়া গ্লেন ম্যাক্সওয়েল। ১৮ বলে ২৮ রানে অপরাজিত ছিলেন তিনি।

এর আগে টস হেরে ব্যাট করতে নামা নিউজিল্যান্ড কেন উইলিয়ামসনের ৪৮ বলে ৮৫ রানের ইনিংসে ভর করে ৪ উইকেটে ১৭২ রানের পুঁজি গড়ে। এছাড়া কিউইদের হয়ে মার্টিন গাপটিল ২৮, গ্লেন ফিলিপস ১৮ রান করেন। কিন্তু সেই রান শেষ পর্যন্ত যথেষ্ট হলো না। সবশেষ ওয়ানডে বিশ্বকাপের পর টি-টোয়েন্টির ফাইনালে উঠেও হতাশায় পুড়তে হলো কিউইদের। অজিদের হয়ে জশ হ্যাজলউড ৪ ওভার বল করে মাত্র ১৬ রাঙ্খরচ করে ৩টি উইকেট শিকার করেন। ফাইনালের সেরা খেলোয়াড় হয়েছেন মিচেল মার্শ। টুর্নামেন্ট সেরা হয়েছেন ডেভিড ওয়ার্নার।

স্কোরকার্ড : নিউজিল্যান্ড: ১৭২/৪ (কেন উইলিয়ামসন ৮৫, মার্টিন গাপটিল ২৮, গ্লেন ফিলিপস ১৮, জশ হ্যাজলউড ৪-০-১৬-৩) অস্ট্রেলিয়া: ১৭৩/২ (মিচেল মার্শ ৭৭*, ডেভিড ওয়ার্নার ৫৩, ট্রেন্ট বোল্ট ৪-০-১৮-২)

মন্তব্যসমূহ (০)


Lost Password