শিক্ষার্থীদের জিম্মি করে যেন আন্দোলন না হয়: শিক্ষামন্ত্রী

শিক্ষার্থীদের জিম্মি করে যেন আন্দোলন না হয়: শিক্ষামন্ত্রী

ঢাকা- শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, শিক্ষার্থীদের জিম্মি করে কেউ আন্দোলন করতে পারবে না। শিক্ষাজীবন বাধাগ্রস্ত করলে তা কোনোভাবেই মেনে নেওয়া হবে না।

বুধবার সকালে সাভার অধরচন্দ্র সরকারি উচ্চ বিদ্যালয়ে ‘বই উৎসব-২০২০’ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, কোনো শিক্ষা-প্রতিষ্ঠানের দাবি-দাওয়া থাকলে সেগুলো আমাদের (শিক্ষা মন্ত্রণালয়) জানাবেন। দাবিগুলো যদি যুক্তিযুক্ত হয়, তাহলে আমরা দেখবো। আর শিক্ষার্থীদের যেন জিম্মি করে আন্দোলন না করা হয়।

তিনি আরো বলেন, শেখ হাসিনার সরকারের সময় কোনো দাবির জন্য আন্দোলন করতে হয় না। এমনিতেই সব ধরনের প্রয়োজন মিটানোর ব্যবস্থা করা হয়। কারণ শিক্ষাকে তিনি সর্বাধিক গুরুত্ব দেন।

শিক্ষার্থীদের পরীক্ষার চাপ কমাতে ক্লাস মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করা হচ্ছে বলেও জানান দীপু মনি। তিনি বলেন, মানসম্মত শিক্ষার জন্য বহুমুখী কার্যক্রম গ্রহণ করা হচ্ছে। আমরা আমাদের মূল্যায়ন পদ্ধতি পরিবর্তন করছি, যাতে শিক্ষার্থীর পরীক্ষার চাপ কমানো যায় এবং শিক্ষাকে আনন্দময় করে তোলা যায়।

শুধু জিপিএ ফাইভের পেছনে না দৌড়ে মানুষ হওয়ার জন্য আহ্বান জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, ‘শুধু জিপিএ ফাইভের পেছনে যাব না। আমি পড়ব, আমি শিখব, আমি চেষ্টা করব। জিপিএ-ফাইভ ছাড়া আর কোনো কাজ করব না, কোনো কর্মকাণ্ডে অংশ নেব না, এরকম করা যাবে না। পরিপূর্ণ মানুষ হওয়ার ক্ষেত্রে কাজ করতে হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password