গণপরিবহনে অর্ধেক যাত্রী, মেডিকেল ভর্তি পরীক্ষায় সোয়া লাখ শিক্ষার্থী

গণপরিবহনে অর্ধেক যাত্রী, মেডিকেল ভর্তি পরীক্ষায় সোয়া লাখ শিক্ষার্থী

দেশে করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় সরকারের পক্ষ থেকে ১৮টি নির্দেশনা দেওয়া হয়েছে। এর মধ্যে গণপরিবহনে অর্ধেক যাত্রী নিয়ে বর্ধিত ভাড়ার বিনিময়ে চলাচলের নির্দেশনাও রয়েছে। যার ফলে ভোগান্তির শেষ নেই নগরবাসীর।

এদিকে লকডাউনের প্রহর গুনতে থাকা বাংলাদেশে অনুষ্ঠিত হয়েছে সরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষা। করোনার কারণে অটোপাশে উচ্চ মাধ্যমিক উর্ত্তীর্ণ শিক্ষার্থীদেরকে ভয়াবহ পরিস্থিতিতেই বসতে হয়েছে চিকিৎসক হওয়ার অধ্যাবসায় করতে ভর্তি পরীক্ষায়।

শুক্রবার (২ এপ্রিল) দেশের ৫৫টি কেন্দ্রে অনুষ্ঠিত এই ভর্তি পরীক্ষায় অংশ নিয়েছেন লক্ষাধিক ভর্তিচ্ছু শিক্ষার্থী। এসময় কেন্দ্রের বাইরে তাদেরকে জটলা পাকিয়ে ভেতরে অবস্থান নিতে দেখা যায়। তাদের সাথে উপস্থিত ছিলেন অভিভাবকেরাও।

একদিন আগে দেশে ৬ হাজারেরও বেশি করোনা শনাক্ত হয়। পরদিনই এমন ভয়াবহ জটলার পরীক্ষা সারাদেশে নেওয়ায় অনেকটা ক্ষুদ্ধ নেটিজেনরা। সামাজিক যোগাযোগ মাধ্যমে তারা ক্ষোভ প্রকাশ করেছেন।

এদিকে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একাংশ বেশ আগে থেকে করোনাকালে ভর্তি পরীক্ষা না দেওয়ার পক্ষে ছিলেন। তারা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিভিন্ন গ্রুপ ও ইভেন্ট খুলে এই দাবিও জানিয়েছিলেন। কিন্তু প্রশাসনের সিদ্ধান্তের কারণে তারা বাধ্য হয়েছেন পরীক্ষায় বসতে।

সরেজমিনে রাজধানীর বিভিন্ন কেন্দ্র ঘুরে দেখা যায়, পরীক্ষার দুই ঘণ্টা আগে শিক্ষার্থীরা কেন্দ্রে প্রবেশ করছেন। তাদের হাতে স্যানিটাইজার দেওয়ার পাশপাশি তাপমাত্রাও পরিমাপ করা হচ্ছে। একইসাথে মুখে মাস্ক পরিধান বাধ্যতামূলকভাবে দেখা হচ্ছে। কিন্তু এই প্রাথমিক পরীক্ষা করাতেও তাদেরকে লম্বা লাইনে দাঁড়াতে দেখা গেছে। বাইরে তাদের অভিভাবকরা তখন ভিরের মধ্যেয় চাপাচাপি করে অপেক্ষা করছিলেন। যেলহানে বালাই ছিল না স্বাস্থ্যবিধির।

অভিভাবকদের ক্ষোভ, কেন্দ্রের ভেতরে এত স্বাস্থ্যবিধি দেখা হচ্ছে। কিন্তু বাইরে আমরা আছি প্রচণ্ড ভিড়ে। এতে কোনো লাভ হয়েছে কি? করোনার ভয়াবহতার মাঝে কিভাবে পরীক্ষার আয়োজন করা হয়েছে তা আমরা বুঝতে পারছি না।

ঢাকা কলেজ কেন্দ্রের পরীক্ষাবিষয়ক কর্মকর্তা অধ্যাপক আনোয়ার মাহমুদ বলেন, স্বাস্থ্যবিধি মানতে কঠোরভাবে যাচাই বাচাই করা হচ্ছে। কেন্দ্রের ভেতরেও যেন এই স্বাস্থ্যবিধি বহাল থাকে সেটাও দেখা হচ্ছে গুরুত্বের সাথে। সুষ্ঠু পরিবেশে পরীক্ষার আয়োজন করা হয়েছে।

মন্তব্যসমূহ (০)


Lost Password