হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে তথ্য শেয়ার না করলে

ব্যক্তিগত গোপনীয়তার দিক থেকে হোয়াটসঅ্যাপকে বেশ সুরক্ষিত প্লাটফর্ম হিসেবে বিবেচনা করা হতো।  কিন্তু সেই জায়গা থেকে সরে এসেছে ফেসবুকের মালিকানাধীন প্রতিষ্ঠানটি। তারা ২০০ কোটি ব্যবহারকারীকে রীতিমতো আল্টিমেটাম দিয়েছে- হয় ফেসবুকের সঙ্গে তথ্য শেয়ার করতে হবে নয়তো হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে।

প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম আর্স টেকনিকা এক প্রতিবেদনে জানায়, হঠাৎ করেই প্রাইভেসি পলিসি পরিবর্তনের ঘোষণা দিয়েছে হোয়াটসঅ্যাপ।  অ্যাপে একটি নোটিফিকেশনের মাধ্যমে ব্যবহারকারীদের এ বিষয়ে জানিয়ে দিয়েছে প্রতিষ্ঠানটি। ফেব্রুয়ারির ৮ তারিখের মধ্যে নতুন নীতি গ্রহণ না করলে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে হোয়াটসঅ্যাপ ছাড়তে হবে।

২০১৪ সালে হোয়াটসঅ্যাপকে ১৯ বিলিয়ন ডলারে কিনে নেয় ফেসবুক।  এর পরপরই ব্যবহারকারীদের ব্যক্তিগত গোপনীয়তা নিশ্চিতে অ্যাপটিতে এন্ড-টু-এন্ড এনক্রিপশন চালু হয়।  কিন্তু নতুন নীতির কারণে ব্যবহারকারীদের তথ্য ফেসবুকের সঙ্গে শেয়ার করতে হবে।  প্রয়োজনে ফেসবুক সেসব তথ্য তাদের অধীনে থাকা অন্য প্রতিষ্ঠানের কাজেও ব্যবহার করতে পারবে।

ভারতের প্রযুক্তিবিষয়ক সংবাদমাধ্যম গেজেটস নাউ বলছে, নতুন নীতি অনুযায়ী হোয়াটসঅ্যাপ যেসব তথ্য সংগ্রহ করবে তার মধ্যে আছে ব্যবহারকারীর ফোন নম্বর, ব্যবহারকারীর অ্যাড্রেস বুকে থাকা অন্যদের ফোন নম্বর, প্রোফাইলের নাম, প্রোফাইলের ছবি, অ্যাপ ভার্সন, সিগন্যাল স্ট্রেংথ, ব্যাটারি লেভেল, ব্রাউজার ইনফরমেশন ইত্যাদি।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন