দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে রাশিয়ার করোনা চিকিৎসা সরঞ্জামের দুই প্লেন

মস্কো থেকে বৃহস্পতিবার সকালে দিল্লি বিমানবন্দরে এসে পৌঁছেছে দুটি বিমান। এই দুই বিমানে অক্সিজেন কনসেনট্রেটর, ভেন্টিলেটরসহ বেশকিছু করোনা চিকিৎসা সরঞ্জাম ভারতকে দিয়েছে রাশিয়া। এর আগে বুধবার ভ্লাদিমির পুতিনের সঙ্গে ফোনে কথা বলেছিলেন নরেন্দ্র মোদি।

ভারতের গণমাধ্যমগুলো জানাচ্ছে, বৃহস্পতিবার ভারতে পৌঁছানো বিমান দুটিতে রয়েছে ২০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি ভেন্টিলেটর, ১৫০টি বেডসাইড মনিটর ও ওষুধ। বুধবার কথা হয় মোদিপুতিনের। সেই ফোনালাপ প্রসঙ্গে নিজের টুইটারে মোদি লেখেন, করোনা মহামারির আবহে পরিবর্তনশীল পরিস্থিতি নিয়ে প্রেসিডেন্টের সঙ্গে আমরা আলোচনা করেছি।

এই মহামারির বিরুদ্ধে লড়াইয়ে রাশিয়া আমাদের সাহায্য করেছে। তার জন্য প্রেসিডেন্ট পুতিনকে আমি ধন্যবাদ জানিয়েছি। ২০২০ সালে বিশ্বে করোনা টিকা হিসেবে প্রথম ছাড়পত্র পায় রাশিয়ার স্পুটনিক-ভি। এই ভ্যাকসিন বিশ্বে বাজারজাত করছে রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড। ইতিমধ্যে পাঁচটি শীর্ষ ভারতীয় টিকা প্রস্তুতকারী সংগঠনের সঙ্গে চুক্তি করেছে রুশ সংস্থাটি। চুক্তি মতে প্রতিবছর তৈরি হবে ৮৫ কোটি ডোজ টিকা।

এদিকে গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় মৃত্যু ও শনাক্তের অতীতের সব রেকর্ড ভেঙেছে। একদিনে নতুন করে মারা গেছেন তিন হাজার ৬৪৫ জন। আক্রান্ত হয়েছেন তিন লাখ ৭৯ হাজারের বেশি মানুষ। ২৯ এপ্রিল সকালে দেশটির কেন্দ্রীয় সরকার প্রচারিত স্বাস্থ্য বুলেটিনের বরাতে এ তথ্য জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। এর ফলে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ২ লাখ ৪ হাজার ৭৩২ জনে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন