কাঁচা আমের শরবত শরীরে ভিটামিন-সির ঘাটতি মেটাবে

বাজার এখন কাঁচা আমে পরিপূর্ণ। এতে প্রচুর পরিমাণে ভিটামিন-সি রয়েছে। যা আমাদের শরীরে খুবই প্রয়োজন। ভিটামিন-সি শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে। বিভিন্ন রোগের সংক্রমণ থেকে শরীরকে রক্ষা করে। শরীরের ভিটামিন-সি এর চাহিদা পূরণে কাঁচা আম খাওয়া উচিত।

কাঁচা আম বিভিন্ন উপায়ে খাওয়া যায়। কেউ বা আচার করে খেয়ে থাকেন। আবার কেউ কাঁচা অবস্থাতেই লবণ দিয়ে খেয়ে থাকেন। তবে সঠিক পুষ্টি উপাদান পেতে এর শরবত খাওয়ার কোনো বিকল্প নেই। বিভিন্নভাবে কাঁচা আমের শরবত তৈরি করা যায়। তার মধ্যে সহজ একটি উপায় হলো কাঁচা আম ও পুদিনা পাতা দিয়ে তৈরি শরবত। পুদিনা পাতা শরীর ঠান্ডা রাখতে সাহায্য করে।

চলুন তাহলে জেনে নেওয়া যাক কাঁচা আম ও পুদিনা পাতা দিয়ে শরবত তৈরির রেসিপি-

উপকরণ:

১. কাঁচা আম- ২ থেকে ৩টি

২. পুদিনা পাতা- ১০-১২টি

৩. চিনি- পরিমাণমতো

৪. বিট লবণ- স্বাদমতো

৫. কাঁচা মরিচ- পরিমাণমতো

৬. পানি- এক লিটার

পদ্ধতি:

প্রথমে কাঁচা আমের খোসা ছাড়িয়ে নিয়ে ছোট ছোট টুকরো করে কেটে নিন। তারপর পুদিনা পাতা, চিনি, বিট লবণ ও কাঁচা মরিচ দিয়ে দিতে হবে। মিশ্রণটিকে ভালো করে মাখিয়ে ১০ মিনিট রেখে দিতে হবে। এরপর ব্লেন্ডারে অল্প করে পানি দিয়ে আমের মিশ্রণটি ভালো করে ব্লেন্ড করতে হবে।

খেয়াল রাখতে হবে যাতে আম পুরো মিহি হয়ে যায়। যদি বেশি ঘন হয়ে যায় তাহলে পানি মিশিয়ে নিতে হবে। পানি বেশি মেশানো হয়ে গেলে চিনি বা লবণের পরিমাণ সামান্য বাড়িয়ে নিতে হতে পারে। ঠাণ্ডা খেতে চাইলে কিছুক্ষণ ফ্রিজে রেখে দিতে হবে। খাওয়ার সময় শরবতে বরফ টুকরো মিশিয়ে নিতে পারেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন