নতুন করে এনআইডি ঘরে বসেই যেভাবে তোলা যাবে

অনেকেই হারিয়ে ফেলেন জাতীয় পরিচয়পত্র,কারো হয়ে যায় নষ্ট। নতুন করে কার্ডটি তুলতে হলে সংশ্লিষ্ট দপ্তরে ধরনা দিতে হয়। তবে এখন ঘরে বসেই অনলাইনের মাধ্যমে নিজের এনআইডি ডাউনলোড করা যাবে। এ জন্য ব্যাংকে জমা দিতে হবে নির্ধারিত ফি। এ বিষয়ে নির্বাচন কমিশনের (ইসি) এনআইডি অনু বিভাগের মহাপরিচালক একেএম হুমায়ুন কবীর জানান, এনআইডি তুলতে ইসি কার্যালয়ে আসার দরকার নেই। ব্যাংকে ফি জমা দেয়ার পর অনলাইনে ডাউনলোড করা যাবে। যে কেউ নির্দিষ্ট প্রক্রিয়াটি সম্পন্ন করে কার্ড পেতে পারবেন।

ইসি কর্মকর্তারা জানান, ফির ক্ষেত্রে বিভিন্ন অংকের টাকা জমা দিতে হবে। কার্ডের জন্য কতবার আবেদন করা হচ্ছে, তার ওপর নির্ভর করছে ফির পরিমাণ। আর জরুরিভিত্তিতে পেতে চাইলে বেশি ফি গুনতে হবে। ফির বিষয়ে বিস্তারিত জানতে ১০৫ নম্বরে কল করতে হবে অথবা ইসির ওয়েবসাইটে যেতে হবে।

নতুন এনআইডি তুলতে হলে https://services.nidw.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে নির্ধারিত স্থানে আবেদন করতে হবে। সেখানে নির্দিষ্ট প্রক্রিয়ায় যাবতীয় তথ্য উপাত্ত দেয়ার পর ডাউনলোড করা যাবে। প্রিন্ট করে লেমিনেটিং করে নিলেই হবে। ইসি কর্মকর্তারা জানান, এবার নতুন ভোটার হওয়া কেউ এনআইডি না পেয়ে থাকলে ফি ছাড়াই সেটি তুলতে পারবেন। সেক্ষেত্রে উপরের প্রক্রিয়াটি অনুসরণ করলেই চলবে।

জানা গেছে, করোনাকালে মাঠ পর্যায়ে এনআইডি অনু বিভাগের সেবা চালু রাখতে এমন সিদ্ধান্ত নেয়া হয়। স্বাস্থ্যবিধি মেনে উপজেলা নির্বাচন কার্যালয়ে গিয়ে কার্ড তোলা বেশ ঝুঁকিপূর্ণ হওয়ায় বিকল্প এই ব্যবস্থা নেয়া হয়েছে। তবে আঙুলের ছাপ এবং চোখের আইরিশ দিতে হলে উপজেলা নির্বাচন কার্যালয়ে যেতে হবে। এ ছাড়া শুনানি করতে হলে স্থানীয় নির্বাচন অফিসে যেতে হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন