এই গরমে তৈরি করেন পেয়ারার শরবত

কম বেশি বাজারে সারাবছরই পেয়ারা পাওয়া যায়। আর এই পেয়ারা আমরা বিভিন্ন ভাবে খেয়ে থাকি। পেয়ারা ভর্তা, পেয়ারার জেলী তো খাওয়া হয়। তবে কখনো কি পেয়ারার শরবত খেয়েছেন? না খেয়ে থাকলে আজই তৈরি করে ফেলুন পেয়ারার শরবত। এই শরবত খেতে খুবই সুস্বাদু এবং স্বাস্থ্যকর। ওজন কমানোর জন্য বা যারা একটু ভারী ব্যায়াম করেন তাদের খাদ্যতালিকায় পেয়ারার এই শরবতটি অনেক যথোপযুক্ত।

পেয়ারায় আছে অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টিমাইকোবালীয় বৈশিষ্ট্য যা ত্বকের যত্নের পাশাপাশি ত্বকে বয়সের ছাপ পরতে বাধা দেয়।ওজন কমানোর পাশাপাশি ত্বকে তারুণ্যভাব বজায় রাখতে কষ্ট করে করলার তিতা শরবত বা আমলকীর শরবত পান না করতে পারলেও পেয়ারার এই শরবতটি অনায়াসেই পান করতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক পেয়ারার শরবত তৈরির রেসিপিটি- 

উপকরণ: বড় পেয়ারা দুইটি, চিনি এক কাপ, পুদিনা পাতা এক মুঠো, লেবুর রস একটি, মধু এক টেবিল চামচ, ঠাণ্ডা পানি, আইস কিউব, লবণ স্বাদ মতো, কাঁচা মরিচ একটি। 

প্রণালী: প্রথমে পেয়ারা কেটে ভেতরের বীজগুলো ফেলে দিন। এবার ছোট টুকরো করে একটি বাটিতে নিয়ে তাতে চিনি মিশিয়ে ৫ ঘণ্টা ঢেকে রাখুন। চিনি গলে  মেশা না পর্যন্ত ১ ঘণ্টা পর পর চামচ দিয়ে নেড়ে দিন। এবার তাতে লেবুর রস, কাঁচা মরিচ, মধু ও পুদিনা পাতা দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন পানি ছাড়া।এবার ছেঁকে নিন। খুব ঘন হবে এটি, যা আপনি ফ্রিজে সংরক্ষণ করতে পারবেন। এবার একটি ছোট গ্লাসে দুইটি আইস কিউব ও দুই থেকে তিন টেবিল চামচ এই ঘন রসটি নিয়ে তাতে ঠাণ্ডা পানি ঢেলে ভালো করে মিশিয়ে পরিবেশন করুন ঠাণ্ডা ঠাণ্ডা পেয়ারার শরবত।

 

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন