ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করলো চীন

চীন নতুন দুটি ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালিয়েছে যার মধ্যে একটি এয়ারক্রাফট ক্যারিয়ার কিলার বা বিমানবাহী যুদ্ধজাহাজ ধ্বংসকারী হিসেবে পরিচিত। দক্ষিণ চীন সাগরে এসব ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়।

এই ঘটনাকে সামরিক বিশেষজ্ঞরা আমেরিকার জন্য পরিষ্কার হুঁশিয়ারি সংকেত হিসেবে মন্তব্য করেছেন। দক্ষিণ চীন সাগরসহ নানা ইস্যুতে যখন আমেরিকার সঙ্গে চীনের প্রচণ্ড দ্বন্দ্ব চলছে তখন এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হলো।

চীনের ইংরেজি দৈনিক দ্যা সাউথ চায়না মর্নিং পোস্ট গতকাল (বুধবার) এক প্রতিবেদনে জানিয়েছে, সিংকায় প্রদেশের উত্তর-পূর্ব এবং ঝেজিয়াং প্রদেশের পূর্বাঞ্চল থেকে ক্ষেপণাস্ত্র দুটি ছোঁড়া হয়।

হংকংভিত্তিক ইংরেজি দৈনিকটি অজ্ঞাত সূত্রের বরাত দিয়ে বলেছে, দুটি ক্ষেপণাস্ত্র হাইনান দ্বীপ এবং সিসা দ্বীপপুঞ্জের মধ্যবর্তী অবস্থানে পরীক্ষা করা হয়। দক্ষিণ চীন সাগরের বিতর্কিত স্থানে ওই এলাকা অবস্থিত। সূত্র বলছে, এই ক্ষেপণাস্ত্র পরীক্ষার মূল লক্ষ্য হচ্ছে সমুদ্রে চীনের যুদ্ধ-ক্ষমতা বাড়ানো যাতে কোনো শত্রুদেশ খনিজ সম্পদে সমৃদ্ধ সমুদ্রসীমায় প্রবেশ করতে না পারে। সম্পূর্ণভাবে শত্রুদেরকে লক্ষ্য করে এই ক্ষেপণাস্ত্র পরীক্ষা করা হয়েছে, প্রতিবেশী দেশগুলো যেন এতে ভুল না বোঝে।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন