স্যানিটাইজার কেনার আগে সতর্ক থাকবেন

দেশে আবারো বেড়ে চলেছে করোনার প্রাদুর্ভাব। করোনার এই দ্বিতীয় ঢেউয়ে আক্রান্তের সংখ্যাও বাড়ছে অবাক করা মতো। থেমে নেই মৃত্যুর মিছিলও। তাইতো আমাদের অনেক বেশি সতর্ক থাকা জরুরি।করোনাভাইরাস যেহেতু হাতের মাধ্যমে শরীরে প্রবেশ করে, তাই কিছুক্ষণ পরপর হাত ধোয়া জরুরি। তবে বাইরে বের হলে হাত ধোয়া সম্ভব হয় না।

তাই বিকল্প পথ হিসেবে সবাই হ্যান্ড স্যানিটাইজারেই ভরসা রাখেন।স্যানিটাইজারের মূল উপাদান হলো অ্যালকোহল। জীবাণুনাশক হিসেবে অ্যালকোহলের ব্যবহার এবারই নতুন নয় বরং তা চলছে হাজার বছরেরও বেশি সময় ধরে। বিভিন্ন পানীয়, জীবাণুনাশক বা ওষুধ- নানাভাবেই অ্যালকোহলের ব্যবহার হয়ে আসছে দীর্ঘদিন ধরে। তবে সব ধরনের অ্যালকোহল কি আপনার ত্বকের জন্য ভালো?

বিশেষজ্ঞরা বলছেন, মোটেই তা নয়। তাই হ্যান্ড স্যানিটাইজার কেনার আগে ভালো করে দেখে নেয়া উচিত। কারণ কিছু অ্যালকোহল আছে, যেগুলো স্যানিটাইজারে মেশানো থাকলে ত্বকের ক্ষতি হয়।অ্যালকোহল সাধারণত দুই ধরনের হয়ে থাকে। একটি ফ্যাটি অ্যালকোহল, অন্যটি সাধারণ অ্যালকোহল। এর মধ্যে প্রথমটিকে বিজ্ঞানের ভাষায় সলিড অ্যালকোহল বলা হয়। মূলত উদ্ভিদ থেকেই এটি পাওয়া যায়।

সেটিল, স্টিরিল বা সেটিরিল গোত্রের অ্যালকোহল এ বিভাগের মধ্যে পড়ে। এগুলো ত্বকের আর্দ্রতা ধরে রাখতে সাহায্য করে। ব্যাকটেরিয়ার মতো জীবাণু মারতে সাহায্য করে।  এ ধরনের অ্যালকোহল থেকে ত্বকের কোনো ক্ষতি হয় না।অন্যদিকে সাধারণ অ্যালকোহল ত্বককে করে দেয় শুষ্ক। ইথানল, মেথানল, বেনজিল, ইসোপ্রোপিল, মেথিল এ গোত্রের মধ্যে পড়ে। তাই ত্বকে ব্যবহারের জন্য স্যানিটাইজারসহ বিভিন্ন প্রসাধন কেনার আগে তাতে এ ধরনের ক্ষতিকর অ্যালকোহল মেশানো আছে কি-না দেখে কিনবেন।

যদি সাধারণ অ্যালকোহল দিয়ে কোনোকিছু ব্যবহার করতেই হয় সেক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হলো, সেটি ত্বকে বেশিক্ষণ রাখবেন না। দ্রুত মুছে ফেলতে হবে এবং ভালো ময়েশ্চারাইজার ব্যবহার করতে হবে।ত্বক যদি বেশি শুষ্ক হয়ে পড়ে সেক্ষেত্রে নানা ধরনের চর্মরোগ হতে পারে। এমনকি এ জাতীয় অ্যালকোহল মিশ্রিত জিনিস দীর্ঘদিন ব্যবহারের কারণে স্ক্রিন ক্যান্সার হওয়ারও আশঙ্কা থাকে। তাই এখন থেকে স্যানিটাইজার কেনার আগে সচেতন থাকুন।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন