এই সময়ে সর্দি-কাশি হলে তৎক্ষণাৎ যা করবেন

সারা বিশ্বের মানুষের মনে জায়গা করে নিয়েছে করোনার আতঙ্ক। এই আতঙ্কের সঙ্গে সঙ্গে বাড়ছে করোনায় আক্রান্তের সংখ্যা। মৃতের মিছিলে যোগ হচ্ছে নতুন নতুন নাম।

করোনার ভয়ানক থাবা থেকে রক্ষা পায়নি আমাদের দেশও। এ পর্যন্ত দেশে করোনায় আক্রান্তের সংখ্যা ৩৯ জন। এর মধ্যে মৃতের সংখ্যা ৪ এবং সুস্থ হয়েছেন ৫ জন। তাই আমাদের সবাইকে অবশ্যই অনেকে বেশি সতর্ক হতে হবে।

এসময় সর্দি-কাশি হওয়া মানেই আতঙ্ক! কারণ করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার লক্ষণও সর্দি-কাশি। সাধারণ সর্দি-কাশি হলেও এখন সবাই আতঙ্কিত হয়ে যান। তাই জেনে নিন এসময় সর্দি-কাশি হলে তৎক্ষণাৎ যা করবেন-

> গলায় ব্যথা বা সর্দি-কাশির সম্ভাবনা দেখা দিলে সারাদিন হালকা গরম পানি খান। সেই সঙ্গে জোর দিন ভিটামিন সি খাওয়ার উপরেও। লেবু, আমলকী, পেয়ারায় প্রচুর ভিটামিন সি মিলবে।

> আদা দিয়ে কালো চা খাওয়া বা লবঙ্গ, আদা, গোলমরিচ, তেজপাতা ফুটিয়ে নিয়ে চায়ের মতো পান করলে সর্দি-কাশিতে ভালো ফল পাবেন। তাজা শাক-সবজি, ফল, বাদাম রাখুন খাদ্যতালিকায়।

> যদি সর্দি-কাশি হয়, তা হলে বাড়িতে থাকুন। বিশ্রাম নিন। যে কোনো ভাইরাসের বিরুদ্ধেই শরীর প্রতিরোধ গড়ে তুলবে দ্রুতই, ততদিন অপেক্ষা করতে হবে।

> হাঁচি-কাশির সময় মুখ-নাক ঢেকে রাখুন যাতে ভাইরাস না ছড়ায়। সেই সঙ্গে বারবার হাতে স্যানিটাইজার ব্যবহার করবেন। মুখে বা নাকে হাত দেয়ার অভ্যাস থাকলে সেটা ছাড়ুন।

> বাড়ির সবার থেকে কয়েক দিন একটু দূরে থাকতে পারলে সবচেয়ে ভালো হয়। যারা অসুস্থ রোগীর সেবার কাজ করছেন, তারাও একটু দূরত্ব বজায় রেখে চলবেন।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন