লাইট জ্বালালেই মরছে করোনা ভাইরাস

চিকিৎসক গ্রিফিত জানিয়েছেন, করোনা ভাইরাসকে সম্পূর্ণ নষ্ট করে দেওয়ার ক্ষেত্রে এটি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। UV-C লাইট সোর্সের সাহায্য করোনা ভাইরাসকে কাত করা সম্ভব হয়েছে। এমনই দাবি করছেন। National Emerging Infectious Diseases Laboratories ও Signify নামে দুই সংস্থার যৌথ গবেষকরা। আমেরিকার বস্টন বিশ্ববিদ্যালয়ে তাঁরা গবেষণা করে এই তথ্য সামনে এনেছেন। তাঁদের দাবি UV-C লাইট সোর্সের মাধ্যমে SARS-CoV-2 ভাইরাসকে অক্ষম করে দেওয়া সম্ভব।

করোনা ভাইরাস সংক্রমণের সময় থেকেই বস্টন বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজির অ্যাসোসিয়েট প্রফেসর অ্যান্টনি গ্রিফিথ ‌ও তাঁর দল অনেকদিন ধরেই এই ক্ষেত্রে গবেষণা করে চলেছেন। সেই পরীক্ষার সময়ই তাঁরা দেখেছেন Signify–এর বিভিন্ন লাইট থেকে, বিভিন্ন সময় ও পরিবেশে কীভাবে ভাইরাসকে খতম করা যায়। সেখানেই দেখেছেন, 5mJ/cm2 পরিমাণের ইউভি সি লাইট ৬ সেকেন্ড ধরে প্রয়োগ করলে করোনা ভাইরাস ৯৯ শতাংশ মরছে। এই তথ্যের ভিত্তিতে তাঁরা দাবি করেছেন, 22mJ/cm2 পরিমাণ লাইট যদি ২২ সেকেন্ড ধরে প্রয়োগ করা যায় তবে করোনা ভাইরাস ৯৯.‌৯৯৯৯ ‌শতাংশ পর্যন্ত মরতে পারে।

চিকিৎসক  গ্রিফিথ জানিয়েছেন, করোনা ভাইরাসকে সম্পূর্ণ নষ্ট করে দেওয়ার ক্ষেত্রে এটি উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছে। মনে করা হচ্ছে এটি নিয়ে আরও গবেষণা করা হবে। তাঁরা মনে করছেন, করোনা সংক্রমণ রুখতে এই গবেষণা সাহায্য করবে।

Signify সংস্থার সিইও জানিয়েছেন, আমরা বস্টন বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে কাজ করতে পেরে খুশি। এই বিশ্ববিদ্যালয়ের গবেষণায় উঠে এসেছে, আমাদের তৈরি আলো করোনা ভাইরাস মোকাবিলায় বিশেষ ভাবে সাহায্য করতে পারে। এই সত্য প্রতিষ্ঠা হওয়ায় আমরা খুশি।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন