কনডোম আবিষ্কার কারোক কে লোকে পাগল বলেছিল

সুরক্ষিত যৌন জীবনের জন্য যতই গর্ভনিরোধক বড়ি কিংবা কপার টি থাকুক না কেন ভোট বেশি কনডোমের দিকেই। জেনে নিন কনডোমের ইতিহাস। অথচ ১৫৬৪ সালে ইতালির চিকিৎসক গ্যাব্রিয়েল ফ্যালোপিও যখন সুরক্ষিত যৌনসুখের কথা ভেবে কনডোম আবিষ্কার করেন তখন লোকে তাঁকে পাগল বলেছিল। এমনকী এটাও বলেছিল ওসব পরে কি আর যৌনসুখ পাওয়া যায়।

কিন্তু তখন কনডোমের দাম ছিল আকাশ ছোঁয়া। ষোড়শ শতাব্দীতে পশুর চামড়া থেকে কনডোম তৈরি হত। কিন্তু তার দাম ছিল মধ্যবিত্তর নাগালের বাইরে। এর পাঁচ বছর পর ক্যাথলিক গুরু লিওনার্ডাস লেসিয়াস কনডোম ব্যবহারকে অপরাধ হিসেবে ধার্য করেন। তাঁর মতে যৌনতাকে বাধা দেওয়া মানে ঈশ্বরকে বাধা দেওয়া।

কারণ যৌনসুখের মধ্যেও লুকিয়ে থাকেন ঈশ্বর। ১৮৩৯ সালে চার্লস গুডইয়ার প্রথম রবারের তৈরি কনডোম আবিষ্কার করলেন। আর এই কনডোম ছিল দামেও বেশ সস্তা। ১৯১৯ সালে সর্বসাধারণের ব্যবহারের জন্য কনডোম প্রথম বাজারে আসে। বাজার চলতি যে কনডোম এখন ব্যবহার হয় তার নকশা তৈরি হয়েছিল আজ থেকে ১০১ বছর আগে।

১৯৩১ সালে আমেরিকার সব সৈন্যদের কনডোম ব্যবহার বাধ্যতামূলক করা হয়। এমনকী বিনামূল্যেও তাঁদের কনডোম বিতরণ করা হয়। ১৯৫৭ সালে ডিউরেক্স প্রথম লুব্রিকেটেড কনডোম মার্কেটে নিয়ে আসে। কিন্তু তার কয়েক বছর পরই আবার জনসমক্ষে কনডোমের বিজ্ঞাপন বন্ধ করে দেয় লন্ডন। এইডস রুখতে কনডোমে ব্যবহার করুন- ১৯৮০ সাল থেকে জোরদার ভাবে শুরু হয় এই ক্যাম্পেইন। সুগন্ধী যুক্ত কনডোমের ব্যবহার শুরু হয় ১৯৯০ সাল থেকে। এমনকী ১৯৯১-তে মেয়েদের ব্যবহার উপযোগীও কনডোম তৈরি হয়।

তবে সর্বপ্রথম কনডোমের ইতিহাস ও ব্যবহার বিধি নিয়ে ওয়েবসাইট তৈরি করে ডিউরেক্স, ১৯৯৭ সালে। কেন কনডোম ব্যবহার জরুরী সেই সংক্রান্ত সচেতনতা যেমন ছিল তেমনই কনডোম নিয়ে খোলাখুলি প্রশ্ন উত্তর পর্বও শুরু করে তারা। সেবছরই প্রথম ডিউরেক্স ভাইব্রেশন কনডোম বাজারে আনে।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন