সামনে এগিয়ে চলুন হারানো কষ্টকে পিছনে ফেলে

 ভালবাসার মানুষটি হারিয়ে গেছে জীবন থেকে, এমন অবস্থা একজন মানুষের জন্য খুবই কষ্টকর। জীবন অর্থহীন মনে হয় তখন। বেঁচে থাকার যেন কোন মানে নেই। হারিয়ে যাওয়া মানুষটির সাথে যেন হারিয়ে যায় নিজের সব ভাল থাকা, মন্দ থাকার অনুভূতি। হারিয়ে যায় সব রঙ। জেগে উঠুন। ভাবুন কিভাবে হারিয়ে যাওয়া মানুষটার কষ্টকে পিছনে ফেলে নিজেকে নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া যায়।

আপনার বিষণ্ণতা অন্যদের কষ্ট দেয়
আপনাকে আরও অনেকে ভালবাসেন। আপনার বাবা-মা, বন্ধুরা আপনার জন্য কষ্ট পান। আপনি যাকে ভালবেসে সবার কথা আর ভাবছেন না তিনি নিশ্চয়ই আপনাকে অনেক ভালবেসেছেন, কোন সন্দেহ নেই। কিন্তু এই মানুষগুলোর জীবনে আপনি অনেক গুরুত্বপূর্ণ। তাদের জন্য বাঁচুন।

ভালবাসার মানুষটিও চান আপনি ভাল থাকুন
যিনি আপনাকে অনেক ভালবাসেন তিনি নিশ্চয়ই আপনাকে কষ্টে দেখতে চান না। তিনি আর আপনার সাথে নেই কিন্তু তিনিও চান আপনি ভাল থাকুন। মনে করুন, যখন আপনারা একসাথে ছিলেন তিনি কত দুশ্চিন্তায় ভুগতেন আপনার মন খারাপ দেখলে। তার জন্যই মনকে শক্ত করুন।

এখানেই জীবন শেষ নয়
একজন মানুষের জন্য জীবন থেমে থাকে না। জীবন আসলে কোন কিছুর জন্যই থেমে থাকে না। আপনাকে আরও অনেক কিছু করতে হবে। খেয়াল করে দেখুন, অনেক অসমাপ্ত কাজ পড়ে আছে আপনার। সেই কাজগুলো করুন। হয়ত দু’জন একসাথেই শুরু করেছিলেন এই কাজগুলো।

সৃজণশীল কাজ করুন
নিজের মনোযোগ সরাতে সৃজণশীল কাজে মন দিন। আপনার ভেতরে ছোট ছোট কত গুণ হয়ত লুকানো আছে। আপনি কখনো খেয়ালই করেন নি। ছোটবেলার নানান সখ, পরে আর চর্চা করা হয় নি। সেই কাজগুলো করুন। নিজের জীবনের আনন্দ খুঁজে নিন টুকরো টুকরো মূহূর্তে।

কখনো একা থাকবেন না
আমরা যখনই একা থাকি তখনই কষ্টগুলো আমাদের আরও ঘিরে ধরে। আমরা কোনভাবেই সেই কষ্ট থেকে নিজেদের মুক্ত করতে পারি না। আমরা আরও একা বোধ করতে থাকি। নিজেকে নিজেই এর মধ্য থেকে বের করে আনুন। আপনাকে যারা ভালবাসেন, যাদের কাছে আপনি মূল্যবাণ তাদের সাথে সময় কাটান।

যা ছিল তা আপনার সম্পদ
হ্যা, মানুষটি এখন আর নেই। কিন্তু তার সাথে আপনার সময়টুকু আপনার সম্পদ। এই সম্পদকে শক্তি করে তুলুন। নিজের জীবনের প্রেরণা করে তুলুন, পিছুটান নয় বা দূর্বলতা নয়। অভিজ্ঞতাকে পুঁজি করে এগিয়ে যান।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন