করোনা ভাইরাসের প্রাথমিক লক্ষণ

মহামারী আকারে সারা বিশ্বে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। এর থেকে বাংলাদেশ মুক্ত থাকলেও অবশেষে রোববার (০৮ মার্চ) বাংলাদেশে তিন জন করোনা ভাইরাসে আক্রান্তের খবর জানিয়েছে আইইডিসিআর। যারা আক্রান্ত হয়েছেন তারা ইতালি থেকে বাংলাদেশে এসেছে। আক্রান্তদের মধ্যে দুই জন পুরুষ ও এক জন নারী

করোনা ভাইরাস আসলে কেমন রোগঃ-

ভাইরাসটির আরেক নাম ২০১৯ - এনসিওভি বা নভেল করোনাভাইরাস। এটি এক ধরণের করোনাভাইরাস। করোনাভাইরাসের অনেক রকম প্রজাতি আছে, কিন্তু এর মধ্যে মাত্র ছয়টি মানুষের দেহে সংক্রমিত হতে পারে। তবে নতুন ধরণের ভাইরাসের কারণে সেই সংখ্যা এখন থেকে হবে সাতটি।

২০০২ সাল থেকে চীনে মহামারী আকারে ছড়িয়ে পড়া সার্স নামে যে ভাইরাসের সংক্রমণে পৃথিবীতে ৭৭৪ জনের মৃত্যু হয়েছিল আর ৮০৯৮জন সংক্রমিত হয়েছিল। সেটিও ছিল এক ধরণের করোনাভাইরাস।

মানুষ করোনায় আক্রান্ত হলে যে লক্ষণ প্রকাশ পায়ঃ-

রেসপিরেটরি লক্ষ্মণ ছাড়াও জ্বর, কাশি, শ্বাস প্রশ্বাসের সমস্যাই মূলত প্রধান লক্ষ্মণ।

লক্ষ্মণগুলো কতটা মারাত্মক?

জ্বর দিয়ে ভাইরাসের সংক্রমণ শুরু হয়, এরপরে শুকনো কাশি দেখা দিতে পারে। প্রায় এক সপ্তাহ পরে শ্বাসকষ্ট শুরু হয়ে যায়। অনেক রোগীকে হাসপাতালে ভর্তি করে চিকিৎসা দিতে হয়। প্রতি চারজনের মধ্যে অন্তত একজনের অবস্থা মারাত্মক পর্যায়ে যায় বলে মনে করা হয়। করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের মধ্যে হালকা ঠাণ্ডা লাগা থেকে শুরু করে মৃত্যুর সব উপসর্গ দেখা দিতে পারে।

এদিকে এখন পর্যন্ত সারা বিশ্বে করোনায় আক্রান্ত হয়ে ৩ হাজার ৬৫৩ জনের মৃত্যু হয়েছে। এছাড়া আক্রান্তের সংখ্যা  ১ লাখ ৭ হাজারেরও বেশি।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন