বুড়িগঙ্গা সেতুতে ফাটল, ঝুঁকিপূর্ণ ঘোষণা

 

চার লেনের সেতুটিতে যানবাহন চলাচল সীমিত ঘোষণা করা হয়েছে। কী পরিমাণ ওজন নিয়ে যানবাহন চলাচল করবে আজ মঙ্গলবার (৩০ জুন) সন্ধ্যার মধ্যে তাও জানিয়ে দেবে সওজ।

ঢাকার সদরঘাটে সোমবার (২৯ জুন) সকালে ডুবে যাওয়া লঞ্চ উদ্ধারে নারায়ণগঞ্জ থেকে আসা উদ্ধারকারী জাহাজের ধাক্কায় সেতুটিতে ফাটল দেখা দেয়ার পর গতকাল সোমবার রাতেই যানবাহন চলাচল সাময়িকভাবে বন্ধ করে দেয়া হয়। আজ সওজ বিভাগের এক্সপার্ট টিম পরিদর্শন করার পর সেতুটিকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করে।

মঙ্গলবার দুপুরে সওজের অতিরিক্ত প্রধান প্রকৌশলী (ঢাকা অঞ্চল) সবুজ উদ্দিন খান গণমাধ্যমকে বলেন, সেতুর একটি জায়গায় ফাটল দেখা দেয়ায় রাতে যানবাহন চলাচল স্থগিত করা হয়। আজ মঙ্গলবার সকাল থেকে দুপুর পর্যন্ত পোস্তগোলায় বাংলাদেশ-চীন মৈত্রী সেতু-১ (প্রথম বুড়িগঙ্গা সেতু) আমরা এক্সপার্ট টিম বিশেষজ্ঞ দলসহ পরিদর্শন করেছি। এক্সপার্ট টিম তাদের মতো করে কী ধরনের রিপেয়ার করলে ঝুঁকিমুক্ত হবে সে ধরনের ডিজাইন করছে।তিনি বলেন, তাৎক্ষণিকভাবে সেতুটির ওপর যানবাহন চলাচল সীমিত করে করে দেয়া হয়েছে। সন্ধ্যার পর থেকে ব্রিজের ওপর চার লেনের দুটি বন্ধ করে দেয়া হবে। সব ধরনের ভারী যানবাহন চলাচল বন্ধে ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ব্রিজটিতে ফাটল দেখা দেয়ায় ঝুঁকিপূর্ণ ঘোষণা করা হয়েছে।

তিনি আরও বলেন, আপাতত সেতুটির সম্পূর্ণ মেরামত না হওয়া পর্যন্ত বাবুবাজার ব্রিজ দিয়ে ভারী যান চলাচলে আমরা অনুমোদন দেব। ক্ষতিগ্রস্ত ব্রিজ দিয়ে কোনো ভারী যানবাহন চলাচল করতে দেয়া হবে না। সেজন্য মাইকিং, প্রচারপত্র এবং সাইন বোর্ড লাগানো হবে। ওই ব্রিজ দিয়ে শুধু বাস-প্রাইভেটকারসহ অন্যান্য কম ভারী যানবাহন চলাচল করবে।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন