মাটি খুঁড়ে মিলল ১৫৫৪ পিস গুলি

মাটি খুঁড়ে মিলল ১৫৫৪ পিস গুলি

স্বাধীনতা যুদ্ধের ৫০ বছর পর পাকিস্তানিদের দোসর আলবদর রাজাকার (পিস কমিটি) ক্যাম্পের মাটি খুঁড়ে পাওয়া গেছে শক্তিশালী থ্রি নট থ্রি রাইফেলের ১৫৫৪ পিস গুলি। শুক্রবার সকালে জেলার আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামে সরকারিভাবে ভূমিহীনদের জন্য বাড়ি নির্মাণের সময় শ্রমিকরা এসব গুলি পায়।

বেলা সাড়ে ১১টার দিকে বিপুলপরিমাণ গুলি পাওয়ার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেম, থানার পরিদর্শক (তদন্ত) মাজহারুল ইসলাম, ইউপি চেয়ারম্যান শফিকুল হোসেন টিটু ঘটনাস্থল পরিদর্শন করেন। পরবর্তীতে উদ্ধারকৃত ১৫৫৪ পিস গুলি থানা পুলিশ তাদের হেফাজতে নেয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবুল হাশেম জানান, সরকারিভাবে ভূমিহীনদের বাড়ি নির্মাণের জন্য গত ২২ ফেব্রুয়ারি গৈলা ইউনিয়নের কালুপাড়া মৌজায় ৩০ শতক জায়গা ক্রয় করে সরকার।

ওই জায়গায় ১৫টি পাকা বাড়ি নির্মাণের জন্য ২৩ ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করে শ্রমিকরা। শুক্রবার সকালে বাড়ির কাজের জন্য লে-আউট দিতে মাটি খনন করতে গিয়ে মাত্র দেড় ফুট নিচে শ্রমিকরা ওই গুলি দেখতে পেয়ে তা উদ্ধার করে। স্থানীয়দের বরাত দিয়ে ইউএনও আরো জানান, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধ চলাকালীন গৈলা ইউনিয়নের কালুপাড়া গ্রামের ওই স্থানে রাজাকার ক্যাম্প ছিল।

ধারণা করা হচ্ছে, দেশ স্বাধীনের পর পরই রাজাকাররা এসব গুলি মাটির নিচে লুকিয়ে রাখে। যা মাটি খননের সময় পরিত্যক্ত অবস্থায় পাওয়া যায়। বিষয়টি জেলা প্রশাসককে অবহিত করা হয়েছে। পাশাপাশি বাড়ি নির্মাণের কাজ অব্যাহত রয়েছে বলেও তিনি উল্লেখ করেন। গুলি উদ্ধারের খবর পেয়ে থানার পরিদর্শক (তদন্ত) মো. মাজহারুল ইসলাম সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের মাটি খুঁড়ে পাওয়া গুলির জব্দ তালিকা তৈরি করে তাদের হেফাজতে নিয়েছেন।

তিনি জানান, পরিত্যক্ত ও নিষ্ক্রিয় অবস্থায় উদ্ধারকরা ১৫৫৪ পিস গুলি শক্তিশালী থ্রি নট থ্রি রাইফেল ও এলএমজিতে ব্যবহার করা হয়। গুলিগুলো পাঁচটি করে প্রসেস অবস্থায় পাওয়া গেছে। তবে এগুলো অর্ধশত বছর আগে থেকে মাটির নিচে থাকায় মরিচা ধরে নিষ্ক্রিয় হয়ে গেছে। বিষয়টি জেলা পুলিশের ঊর্ধ্বতন কর্মকর্তাদের অবহিত করা হয়েছে। তাদের নির্দেশনা অনুযায়ী পরবর্তী ব্যবস্থা গ্রহণ করা হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password