অতিরিক্ত পানি পান হতে পারে মৃত্যুর কারণ!

আপনি যদি অল্প সময়ে ৩ থেকে ৪ লিটার পানি খেয়ে ফেলেন তাহলে আপনার হাইপোনাট্রামিয়া দেখা দিতে পারে। এর ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমতে থাকবে।পানি আমাদের শরীরের জন্য খুবই গুরুত্বপূর্ণ।  বলা হয়ে থাকে পানির অপর নাম জীবন। কিন্তু জানেন কি প্রয়োজনের অতিরিক্ত পানি পান করলে মৃত্যু পর্যন্ত হতে পারে। 

তাহলে মনে প্রশ্ন আসতে পারে কতটুকু পানি পান করলে সঠিক হবে আর কতটুকুতে সেটা অতিরিক্ত হবে? মানুষের শারীরিক অবস্থা, বয়স ও জীবনযাপনের ওপর নির্ভর করে কতটুকু পানি খাওয়া তার জন্য নিরাপদ। পানি আমাদের কিডনির জন্য খুব উপকারী।  প্রতি ঘণ্টায় কিডনি ১ লিটার পানি নিঃসরণ করে। এখন আপনি যদি প্রয়োজনের অতিরিক্ত পানি পান করে ফেলেন তাও কিডনি ১ লিটারই নিঃসরণ করবে। তাহলে অতিরিক্ত পানিটুকু আপনার ক্ষতির কারণ হচ্ছে।  

এছাড়াও আপনি যদি অল্প সময়ে ৩ থেকে ৪ লিটার পানি খেয়ে ফেলেন তাহলে আপনার হাইপোনাট্রামিয়া দেখা দিতে পারে। এর ফলে রক্তে সোডিয়ামের ঘনত্ব কমতে থাকবে। আর সোডিয়ামের পরিমাণ মাত্রারিক্ত কমে গেলে, মস্তিষ্কে রক্তক্ষরণ হতে পারে। আর রক্তক্ষরণ থেকে কোমা এমনকি মৃত্যুও হতে পারে।  তাই শরীরকে সুস্থ রাখতে প্রয়োজন অনুযায়ী দিনে ২-৩ লিটার পানি পান করুন। অতিরিক্ত কম কিংবা বেশি পানি পান করা অভ্যাস পরিহার করুন।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন