ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ টিকা ডেল্টা ভ্যারিয়েন্টে কার্যকরী

ফাইজার ও অ্যাস্ট্রাজেনেকার ২ ডোজ টিকা ডেল্টা ভ্যারিয়েন্টে কার্যকরী
MostPlay

সম্প্রতি প্রকাশিত একটি গবেষণায় দেখা গেছে, ফাইজার বা অ্যাস্ট্রাজেনিকার কোভিড-১৯ ভ্যাকসিনের দুটি ডোজ অত্যন্ত সংক্রমণযোগ্য ডেল্টা করোনভাইরাস রূপের বিরুদ্ধে বেশ কার্যকর। নিউ ইংল্যান্ড জার্নাল অফ মেডিসিনে প্রকাশিত এই সমীক্ষাটি রিয়েল-ওয়ার্ল্ডের তথ্যের ভিত্তিতে ফাইজার-বায়োএনটেক এবং অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা দ্বারা তৈরি কোভিড-১৯ ভ্যাকসিনের কার্যকারিতা সম্পর্কে মে মাসে জনস্বাস্থ্য ইংল্যান্ডের দেওয়া শিরোনামে্র থেকে প্রাপ্ত।

তবে কর্মকর্তারা বলছেন যে করোনা ভাইরাসের ডেল্টা ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ভ্যাকসিনগুলি অত্যন্ত কার্যকর হলেও ভ্যাকসিনগুলির একটি ডোজ উচ্চ সুরক্ষার জন্য যথেষ্ট নয়। অর্থাৎ সম্প্রতি গবেষনা থেকে প্রাপ্ত তথ্য অনুযায়ী ফাইজারের একটি ডোজ ৩৬ শতাংশ কার্যকর এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের এক ডোজ প্রায় ৩০ শতাংশ কার্যকর। তবে দুই ডোজ ফাইজারের ভ্যাকসিন প্রায় ৮৮ শতাংশ এবং অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন প্রায় ৬৭ শতাংশ কার্যকর বলে উঠে এসেছে।

সমীক্ষার লেখকরা বলেছেনঃ প্রথম ডোজের পরে ভ্যাকসিনের কার্যকারিতা হ্রাস পাওয়ার ফলে ডেল্টা ভ্যারিয়েন্ট এর বিপক্ষে লড়াইয়ের জন্য দুর্বল গ্রুপের মধ্যে দুটি ডোজ ভ্যাকসিন গ্রহণের সর্বাধিক প্রচেষ্টা চালানো উচিত।

মন্তব্যসমূহ (০)


Lost Password