বাসায় লাগাতে পারেন রান্নার প্রয়োজনীয় হার্ব

ধনেপাতা, কারিপাতা, পুদিনার মতো হার্ব যে সাধারণ রান্নার স্বাদগন্ধ কতটা বাড়িয়ে তুলতে পারে, তা সবাই জানেন। রান্নার স্বাদ দ্বিগুণ করতে এ সব হার্ব যেমন কাজের, তেমনি এদের কিছু ওষধিগুণও রয়েছে। তাই জেনে নিন কী কী হার্ব বুনতে পারেন আপনার রান্নাঘরের বাগানে। ধনেপাতা এই হার্বটি রান্নায় দিন, চাটনি করে খান তা সব রূপেই সমান। ধনেপাতা শিকড় বুনে ফলানো যায়। তবে শুকনো ধনের বীজ মাটিতে ছড়িয়ে দিলেও সুন্দর গাছ হবে।

ছোট পাত্রেও ধনেপাতার গাছ ভালো হয়। পুদিনা পুদিনা পাতার স্বাদ আর গন্ধ অনেকে খুবই পছন্দ করেন। বাড়িতে খুব সহজেই পুদিনা বুনতে পারেন। বাজার থেকে পুদিনা পাতা কিনে গোড়াগুলো কেটে অল্প পানিতে এক রাত ভিজিয়ে রাখুন, পরের দিন টবে বা অন্য কোনও ছড়ানো বাটিতে মাটি নিয়ে তাতে পুঁতে দিন। পাত্রটা আলোয় রাখুন, দু'বেলা পরিমাণমতো পানি দিন। পুদিনা খুব তাড়াতাড়ি বাড়ে। পেঁয়াজ পাতা বাজার থেকে পেঁয়াজ কিনে শেকড়ের অংশটা সহ টবে বুনে দিন, কদিনের মধ্যে পেঁয়াজ গাছ বের হবে । পাতার অংশ কেটে রান্নায় দিন, খুব সুন্দর গন্ধ হবে রান্নায়। বেসিল খাবারের স্বাদগন্ধ বাড়িয়ে তুলতে জুড়ি নেই বেসিলের।

বাড়িতে যে তুলসি গাছ থাকে, তার চেয়ে একটু আলাদা এই বেসিল। তবে গোত্রের দিক থেকে দুটিই এক। তাই আলাদা করে বেসিল চারা কেনার দরকার নেই, বাড়িতে তুলসি গাছ থাকলেই হবে। তুলসি গাছ ছোট টবে হতে পারে। অল্প রোদ আসে এমন জায়গায় টব রেখে দিন। প্রয়োজনমতো রান্নায় ব্যবহার করুন। শুধু রান্নাতেই নয়, সর্দিকাশি কমাতেও তুলসি বা বেসিলের রস উপকারী। কারিপাতা রান্নাতে কারিপাতার গন্ধ দারুণ লাগে। অনেকেই বাড়িতে কারিপাতার গাছ রাখেন।

রান্নায় স্বাদের বদল ঘটাতে কারিপাতা দেওয়া যায়। মাঝারি টবে কারিপাতার বীজ বুনে দিন তাহলেই হয়ে যাবে। এমন ধরণের অনেক হার্ব ই আছে যা বাসায় লাগানো যায় সহজেই। যা রান্নাঘরের প্রয়োজনের পাশাপাশি সৌন্দর্য ও বাড়ায় রান্নার পরিবেশের। এছাড়া এগুলি ফ্রেশ হওয়াতে তা শরীরের সুস্থতা বজায় রাখতেও কার্যকর।

মন্তব্যসমূহ (০)


Lost Password