দীর্ঘ দেড় বছর পর শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত ঢাকা কলেজ

দীর্ঘ দেড় বছর পর শিক্ষার্থীদের পদচারনায় মুখরিত ঢাকা কলেজ
MostPlay

অবশেষে আজ রোববার দীর্ঘদিন বন্ধেরপ পর (১২ সেপ্টেম্বর) প্রাথমিক মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হয়েছে। করোনা পরিস্থিতির কারণে ৫৪৩ দিন একটানা বন্ধ ছিল শিক্ষা-প্রতিষ্ঠান গুলো।

গত ৫ সেপ্টেম্বর শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিপরিষদ বিভাগের উচ্চপর্যায়ের বৈঠকে ১২ সেপ্টেম্বর থেকে স্কুল-কলেজ খুলে দেওয়ার এই সিদ্ধান্ত নেওয়া হয়। সভা শেষে সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী গণমাধ্যমকে উল্লেখ করেন, দেশে করোনার সংক্রমণ দ্রুত কমে যাচ্ছে। জুলাই মাসের তুলনায় সংক্রমণ ৭০ শতাংশ কমেছে। ১২ সেপ্টেম্বর থেকে প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে শ্রেণিকক্ষে পাঠদান শুরু হবে। প্রথমদিন চার-পাঁচ ঘণ্টা ক্লাস হবে। পর্যায়ক্রমে এ ক্লাসের সংখ্যা বাড়বে। শ্রেণিকক্ষে পাঠদানকালে শিক্ষার্থী-শিক্ষকসহ সবাইকে মাস্ক পরিধান করতে হবে।

এজন্য ঢাকার প্রাণকেন্দ্রে অবস্থিত বাংলাদেশের প্রথম কলেজ ঢাকা কলেজকে(স্থাপিত ১৮৪১) বিশেষভাবে প্রস্তুত করা হয়েছে। প্রত্যেক টা ক্লাসরুম থেকে শুরু করে খেলার মাঠ, দীঘি, পথ স্বাস্থ্যস্মত ভাবে প্রস্তুত করা হয়েছে। দেওয়া হয়েছে জীবাণুনাশক। যাতে করোনা সংক্রমণ না হতে পারে। অন্যদিকে মেইনগেটে রাখা হয়েছে বিশেষ ব্যবস্থা। কলেজে প্রবেশের সময় সবাইকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে ও মাস্ক পরতে বাধ্য করা হচ্ছে। প্রবেশ করানো হচ্ছে ৪ ফুট দূরত্ব মেনে। পাশাপাশি প্রতি বেঞ্চে ৪ জনের পরির্তে বসানো হচ্ছে ২জন ও ১৫০ জনের ক্লাসরুমে মাত্র ৮০ জন।

মন্তব্যসমূহ (০)


Lost Password