প্রতিবেশি কোন দেশে কত ডিজেল ও কেরোসিনের দাম!

প্রতিবেশি কোন দেশে কত  ডিজেল ও কেরোসিনের দাম!

হঠাৎ করে দেশে ডিজেল ও কেরোসিনের দাম লিটারে ১৫ টাকা বাড়িয়েছে সরকার। এর জেরে সারা দেশে পরিবহণ চলাচল বন্ধ রেখেছে পরিবহন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠন। এ বিষয়ে ব্যাখ্যা দিয়েছে সরকারের বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ। ডিজেলে বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনের (বিপিসি) লোকসান কমাতে দাম বাড়ানো হয়েছে জানিয়ে জ্বালানি বিভাগের ব্যাখ্যায় বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে দাম কমলে ফের ডিজেল-কেরোসিনের মূল্য সমন্বয় করা হবে বলেও জানিয়েছেন।

এক পরিসংখ্যান করে  জানা গেছে বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের দাম প্রতিবেশী দেশ বিশেষ করে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা ও নেপালের তুলনায় কম।

বৈশ্বিক পেট্রোল প্রাইসেস ডটকম ওয়েবসাইটের তথ্য অনুসারে, সারা বিশ্বে পেট্রোল গড় দাম প্রতি লিটার ১০৬ দশমিক ৩৬ টাকা। যা বাংলাদেশের দামের চেয়ে ২৬.৩৬ টাকা বেশি।

বাংলাদেশে ডিজেল ও কেরোসিনের খুচরা মূল্য প্রতি লিটার ৮০ টাকা, যা কলকাতায় বিক্রি হচ্ছে প্রতি লিটার ১০৪ টাকা (৯০ রুপি) এবং নয়াদিল্লিতে ১১৪ টাকা (৯৮.৪২ রুপি)।

গত ১ নভেম্বর জারি করা এক পরিসংখ্যান অনুসারে, পাকিস্তানে ডিজেল এবং কেরোসিন পাকিস্তানি রুপিতে লিটার প্রতি ১৪২.৬২ রুপিতে বিক্রি হচ্ছে, যেখানে শ্রীলঙ্কায় দাম প্রতি লিটার শ্রীলঙ্কান ১৪৪ রুপি এবং নেপালে প্রতি লিটারে ১১২.৩৯ নেপালি রুপিতে।

সরকারের পক্ষ থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) প্রতিদিন প্রায় ২০ কোটি টাকা ভর্তুকি দিচ্ছে, কারণ তারা প্রতি লিটার ডিজেল লিটার ১৩.০১ টাকায় এবং ফার্নেস অয়েল প্রতি লিটার ৬.২১ টাকায় বিক্রি করে, যা আন্তর্জাতিক বাজারের তুলনায় অনেক কম।

বিপিসি ২০২১ সালের অক্টোবরে ৭২৬.৭১ কোটি টাকা ভর্তুকি দিয়েছে, কারণ এটি কম দামে বিভিন্ন ধরণের পেট্রোলিয়াম পণ্য সরবরাহ করেছে, কিন্তু আন্তর্জাতিক বাজারে এর দাম বেড়েছে। বিপিসি গত পাঁচ মাসে ডিজেলে ১ হাজার ১৪৭.৬ কোটি টাকা ভর্তুকি দিয়েছ।

বাংলাদেশ ছাড়াও প্রতিবেশী ভারতসহ অনেক দেশ বিশ্ববাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে নিয়মিত জ্বালানির দাম পুনর্র্নিধারণ করছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১ নভেম্বর ভারতে ডিজেলের বাজারমূল্য ছিল প্রতি লিটার ১২৪.৪১ টাকা বা ১০১.৫৬ রুপি। এসময় বাংলাদেশে ডিজেলের দাম ছিল প্রতি লিটার ৬৫ টাকা, যা ভারতের চেয়ে লিটার প্রতি ৫৯.৪১ টাকা কম। সার্বিক পরিস্থিতি বিবেচনা করে সরকার ডিজেল প্রতি লিটার ৮০ টাকা ও কেরোসিন প্রতি লিটার ৬৫ টাকা পুনর্র্নিধারণ করেছে।

সর্বশেষ ২০১৬ সালের ২৪ এপ্রিল একটি গেজেট বিজ্ঞপ্তির মাধ্যমে মূল্য কমিয়ে পেট্রোলিয়াম পণ্যের দাম পুনর্র্নিধারণ করা হয়েছিল।


মন্তব্যসমূহ (০)


Lost Password