মধুখালীতে জাতীয় কন্যা শিশু দিবস-২০২১ উদযাপন।

মধুখালীতে জাতীয় কন্যা শিশু দিবস-২০২১ উদযাপন।


“আমরা কন্যা শিশু- প্রযুক্তিতে সমৃদ্ধ হবো,ডিজিটাল বাংলাদেশ গরবো।” এই প্রতিপাদ্য বিষয় সামনে রেখে সারাদেশে পালিত হচ্ছে জাতীয় কন্যা শিশু দিবস।মধুখালী উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয় কর্তৃক আয়োজন করা হয় বর্ণাট্য র‍্যালী ও আলোচনা সভা। উক্ত আলোচনা সভায় সভাপতিত্ব করেন মধুখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জনাব আশিকুর রহমান চৌধুরী।প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মধুখালী উপজেলার চেয়ারম্যান জনাব শহিদুল ইসলাম।

এছাড়াও উপস্থিত ছিলেন মধুখালী উপজেলার ভাইস চেয়ারম্যান জনাব মুরাদুজ্জামান মুরাদ, মধুখালী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা জনাব গৌরাঙ্গ মন্ডল,উপজেলা পানি সম্পদ কর্মকর্তা,উপজেলা কৃষি বিষয়ক কর্মকর্তা, উপজেলা কিশোর-কিশোরী ক্লাবের শিক্ষক শিক্ষিকাবৃন্দ সহ অন্যান্যরা। প্রতিবছর ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর পর্যন্ত আন্তর্জাতিক শিশু সপ্তাহ পালন করা হয়। শিশু সপ্তাহের দ্বিতীয় দিন ৩০ সেপ্টেম্বরকে জাতীয় কন্যাশিশু দিবস হিসেবে পালন করা হয়।

কন্যাশিশু অ্যাডভোকেসি ফোরামের সম্পাদক জনাব নাসিমা আক্তার জলি ২০২০সালে বলেছিলেন, “আন্তর্জাতিক কন্যাশিশু দিবস ১১ অক্টোবর, সেটি সার্বজনীন। এর বাইরে প্রতিটি দেশ নিজেদের সুবিধা মতো জাতীয়ভাবে আরেকটি দিন কন্যাশিশু দিবস পালন করে। ডটার্স ডে’টা হঠাৎ-ই কয়েক বছর ধরে বিভ্রান্তি তৈরি করছে। এই ডটার্স ডে জাতিসংঘের নির্ধারিত দিবস না। বাংলাদেশেও এটা পালনের চল কোনোদিনই ছিল না।” ‘আমরা যারা শিশুদের নিয়ে কাজ করি তাদের ৫৪টি সংগঠন একসঙ্গে হয়ে একটি দিবসের পরিকল্পনা ছিল।

১৯৯০ সালে কন্যাশিশু দশক নির্ধারিত হয়। ২০০০ পর্যন্ত সেই দশক শেষ হলে সে বছর থেকেই বেসরকারিভাবে দিবস আকারে পালন শুরু হয়। যেহেতু শিশু অধিকার সপ্তাহ শুরু হয় ২৯ সেপ্টেম্বর থেকে ৫ অক্টোবর। সেহেতু মনে রাখার সুবিধার্থে শিশু সপ্তাহ শুরুর দ্বিতীয় দিনে জাতীয় কন্যাশিশু দিবস নির্ধারণ করা হয়। ২০০৩ সালে মন্ত্রণালয় সার্কুলার দিয়ে এই দিনটিকে সরকারিভাবে পালনের কথা ঘোষণা করে। এরপর থেকে সরকারিভাবে পালন করা হচ্ছে।’

মন্তব্যসমূহ (০)


Lost Password