মাঙ্কিপক্সের বিরুদ্ধে জরুরি স্বাস্থ্য অবস্থা জারির বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

মাঙ্কিপক্সের বিরুদ্ধে জরুরি স্বাস্থ্য অবস্থা জারির বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ছে মাঙ্কিপক্স। তাই বিশ্বে এই ভাইরাসের বিরুদ্ধে জরুরি স্বাস্থ্য অবস্থা ঘোষণা করা হবে কিনা সে বিষয়ে সিদ্ধান্ত আগামী সপ্তাহেই বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। খবর রয়টার্স ও ইউএস নিউজের। ধারণা করা হচ্ছে, বৈঠক শেষে এই ভাইরাসের বিরুদ্ধে বিশ্বজুড়ে সর্বোচ্চ সতর্কতা জারি করতে পারে ডব্লিউএইচও। সতর্কতার এই স্তরটি ‌এখন পর্যন্ত পোলিও এবং কোভিড-১৯ এর ক্ষেত্রেই প্রচলিত ছিল।

এই ভাইরাস এখনও সেই পর্যায়ের ভয়াবহ আকার ধারন না করলেও পরিস্থিতি আরও খারাপের জন্য বসে বসে অপেক্ষা করা হবে না বলে জানিয়েছেন আফ্রিকার জরুরি স্বাস্থ্য পরিচালক ইব্রাহিমা সোসাই ফল। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য অনুযায়ী, এই ভাইরাসে আক্রান্ত হয়ে এখনও কোনো মৃত্যুর খবর নিশ্চিত হওয়া যায়নি। এ ক্ষেত্রে মৃত্যুর আশঙ্কা ৩-৬ শতাংশ। যদিও এখন পর্যন্ত ৩৯টি দেশে ৭২ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করা হচ্ছে।

মাঙ্কিপক্সের বিরুদ্ধে বৈশ্বিক জরুরি স্বাস্থ্য অবস্থা জারি করা হবে কিনা তা আগামী সপ্তাহেই সিদ্ধান্ত হবে বলে জানিয়েছেন ডব্লিউএইচও এর মহাপরিচালক টেড্রোস আধানম। বর্তমানে এর ভাইরাসের টিকা নিয়েও সংশ্লিষ্টদের সাথে সর্বোচ্চ গুরুত্ব সহকারে আলোচনা চালিয়ে যাচ্ছে বিশ্ব স্থাস্থ্য সংস্থা। মাঙ্কিপক্স ভাইরাস এবং এর ভ্যাকসিনের জন্য নতুন নির্দেশনা চলতি সপ্তাহের শুরুতেই প্রকাশ করা হয়েছিল।

বেশ কিছু দেশ এরই মধ্যে তাদের জরুরি ও ফ্রন্ট লাইনার কর্মীদের গুটিবসন্তের ভ্যাকসিন দিতে শুরু করেছে। উল্লেখ্য, চলতি বছরে এখন পর্যন্ত সারা বিশ্বে ১ হাজার ৬০০ জন নিশ্চিত মাঙ্কিপক্সের রোগী শনাক্ত হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত সন্দেহে আছে আরও ১ হাজার ৫০০ রোগী।

মন্তব্যসমূহ (০)