২০২৩ সাল থেকে বদলে যাচ্ছে জাতীয় শিক্ষাক্রম

২০২৩ সাল থেকে বদলে যাচ্ছে জাতীয় শিক্ষাক্রম
MostPlay

যুগের আবহে ঘূর্ণায়মান পৃথিবীর সব কিছুই বদলে যাচ্ছে। শিক্ষা ক্ষেত্রও এর ব্যতিক্রম নয়। বাংলাদেশ সরকার ২০২৩ সালের মধ্যে জাতীয় শিক্ষাক্রমের রূপরেখা পরিবর্তনে ব্যাপক কর্মসূচি হাতে নিয়েছে। তবে প্রাথমিক থেকে মাধ্যমিক পর্যন্ত নতুন এ শিক্ষাক্রম পুরোপুরি চালু হতে ২০২৫ সাল নাগাদ অপেক্ষা করতে হবে।

নতুন এ শিক্ষাক্রমে ১ম শ্রেণি থেকে ৩য় শ্রেণি পর্যন্ত কোনো পরীক্ষা থাকবে না। ১০ম শ্রেণি পর্যন্ত থাকবে না কোনো বিভাগ। অর্থাৎ আগের মতো বিজ্ঞান, বাণিজ্য ও মানবিক বিভাগ থাকবে না ৯ম-১০ম শ্রেণিতে। এসব বিভাগ একাদশ শ্রেণি থেকে শুরু হবে। ৬ষ্ঠ শ্রেণি থেকে ১০ম শ্রেণি পর্যন্ত ছাত্র-ছাত্রীদেরকে পড়তে হবে অভীন্ন বই/কোর্স ।

নতুন এ শিক্ষাক্রমে প্রথম পাবলিক পরীক্ষা হবে কেবল ১০ম শ্রেণিতে। আগের মতো ৯ম-১০ম শ্রেণির যৌথ পরীক্ষা হবে না। অর্থাৎ কেবল ১০ম শ্রেণির কোর্সসমূহের পরীক্ষা অনুষ্ঠিত হবে। একাদশ ও দ্বাদশ শ্রেণিতেও হবে আলাদা আলাদাভাবে দুটি পাবলিক পরীক্ষা।

নতুন এ শিক্ষাক্রমে প্রাথমিক সমাপনি পরীক্ষা (পিইসি) এবং ৮ম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) সম্পর্কে তেমন কোনো নির্দেশনা এখনো দেওয়া হয়নি। তবে শিক্ষামন্ত্রী ডা. দিপু মনি জানান, প্রত্যেক ক্লাসেই সমাপনী পরীক্ষা নেওয়া হবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password