পরীক্ষার হলে হঠাৎ শ্বাসকষ্টে ১২ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

পরীক্ষার হলে হঠাৎ শ্বাসকষ্টে ১২ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি

বরিশাল জেলার বাকেরগঞ্জ উপজেলার কামারখালী কে.এস.ইউ মাধ্যমিক বিদ্যালয়ে পরীক্ষার হলে হঠাৎ শ্বাসকষ্টে আক্রান্ত হয়ে চারদিনে ১২ শিক্ষার্থী হাসপাতালে ভর্তি হয়েছে। অস্বাভাবিক গরমে শরীরে লবনের ঘাটতি দেখা দেওয়ায় শিক্ষার্থীরা অসুস্থ হয়ে পড়ে বলে চিকিৎসক জানিয়েছেন। বিষয়টি নিশ্চিত করে স্কুলের প্রধান শিক্ষক জলিলুর রহমান আখন্দ জানান, চারদিন ধরে ধারাবাহিকভাবে এই ঘটনা ঘটছে।

এরমধ্যে আজ (সোমবার) ৭ জন ছাত্রী, রোববার একজন, শনিবার ৩ জন এবং বৃহস্পতিবার একজন ছাত্রী পরীক্ষার হলেই অসুস্থ হয়ে পরেন। তারা নবম ও দশম শ্রেণির ছাত্রী। তিনি জানান, শিক্ষার্থীদের অর্ধবার্ষিক পরীক্ষা চলছে। আর যারা অসুস্থ হচ্ছেন তারা সকলেই বিকেলের শিফটের পরীক্ষার্থী। অসুস্থ হয়ে পড়া শিক্ষার্থীদের প্রথম উপসর্গ শ্বাসকষ্ট দেখা দেয়।

তাদের সবাইকে অ্যাম্বুলেন্সে করে হাসপাতালে এনে ভর্তি করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি। দায়িত্বরত চিকিৎসক জহিরুল ইসলাম জানিয়েছেন, গরমে ছাত্রীদের শরীরের লবনের মাত্রার ঘাটতি দেখা দেওয়ায় শ্বাসকষ্টসহ অসুস্থ হয়ে পরে। বর্তমানে চিকিৎসাধীন ছাত্রীরা ভালো আছে। প্রধান শিক্ষক জলিলুর রহমান আখন্দ আরও বলেন, আমি শিক্ষার্থীদের সঙ্গে বরিশালে এসেছি। জলিলুর রহমান বলেন, একই ক্লাসে ছাত্ররাও পরীক্ষা দেয় কিন্তু শুধু ছাত্রীরা অসুস্থ হচ্ছে।

পরীক্ষার হলে ফ্যানও রয়েছে। তারপরও অতিরিক্ত গরম হওয়ায় এই ঘটনা ঘটছে বলে মনে হয়। যেহেতু পরীক্ষার ভবনটি টিনশেড এ কারণে অত্যাধিক গরম লাগে। তবে অসুস্থ শিক্ষার্থীদের অভিভাবকরা বলেছেন, এই কয়দিনে কমপক্ষে পঞ্চাশজন ছাত্রী পরীক্ষার হলে গিয়ে শ্বাসকষ্ট অনুভব করে অসুস্থ হয়ে সরকারি বেসরকারি হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। বর্তমানে পরীক্ষা গ্রহণের ওই ঘরটি আতঙ্কের সৃষ্টি করেছে শিক্ষার্থীদের মধ্যে।

মন্তব্যসমূহ (০)