মুঘল মিউজিয়ামের নাম বদলে শিবাজির নাম

আগ্রার ‘মুঘল মিউজিয়াম’এর নাম বদলে দিল ভারতের উত্তর প্রদেশ রাজ্য সরকার। এখন থেকে ওই মিউজিয়ামের নাম হবে ‘ছত্রপতি শিবাজি মহারাজ মিউজিয়াম’। সোমবার মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ এই সিদ্ধান্ত নিয়েছেন।আগ্রা ডিভিশনের উন্নয়নমূলক কাজকর্ম খতিয়ে দেখতে গিয়ে সোমবার এক গুরুত্বপূর্ণ বৈঠকে বসেন মুখ্যমন্ত্রী। সেখানেই তিনি প্রশ্ন তোলেন ‘মুঘলরা কিভাবে ভারতীয়দের নায়ক হতে পারে? 

মঙ্গলবার রাজ্য সরকারের এক মুখপাত্র এব্যাপারে জানান ‘মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নির্মাণাধীন মুঘল মিউজিয়ামের নাম সরকারি ভাবে ছত্রপতি শিবাজী মহারাজের নামে ঘোষণা করেছেন। তিনি পরিস্কার জানিয়ে দেন যে তার সরকার সবসময় জাতীয়বাদী মতাদর্শকে তুলে ধরার চেষ্টা করেছে এবং যা কিছু আমাদের মানসিকতাকে আঘাত দিতে পারে তা দূর হবে। যে সব জিনিসপত্র দেশের গৌরব সেগুলিকে তুলে ধরা উচিত।’ 

এসময় তিনি প্রশ্ন তোলেন ‘মুঘলরা কিভাবে ভারতীয়দের নায়ক হতে পারে? শিবাজী মহারাজের নাম-ই আমাদের জাতীয়বাদ ও আত্মসম্মানের অনুভূতি জাগিয়ে তুলবে।’ 

উল্লেখ্য, ২০১৬ সালে উত্তরপ্রদেশের তৎকালীন মুখ্যমন্ত্রী অখিলেশ যাদবের সময় তাজ মহলের কাছে শিল্পগ্রামে এই মিউজিয়ামের ভিত্তিপ্রস্তর হয়। তাজ মহলের পূর্বদিকের গেটের কাছেই ৬ একর জমির ওপর গড়ে উঠছে এই মিউজিয়াম। মুঘল সাম্রাজ্যে ব্যবহৃত অস্ত্রশস্ত্র, তাদের সংস্কৃতি, পোশাক সহ সবকিছুর প্রতি পর্যটকদের আকর্ষণ বাড়াতেই এই মিউজিয়াম নির্মাণের ভাবনাচিন্তা নেওয়া হয়। 

তিন বছর উত্তরপ্রদেশের শাসন ক্ষমতায় এসে রাজ্যের একাধিক জায়গার নাম পরিবর্তন করতে দেখা গেছে যোগী সরকারকে। তার মধ্যে অন্যতম এলাহাবাদের নাম পাল্টে রাখা হয় প্রয়াগরাজ।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন