কিভাবে জানবেন আপনার ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক হয়েছে কি না!

প্রায় ৫৩ কোটিরও বেশি ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁসের ঘটনা এখন তথ্য প্রযুক্তি দুনিয়ায় টক অব দ্য টাউন। তার থেকেও ভয়ংকর তথ্য হলো ফাঁস হওয়া এসব তথ্য হ্যাকিং সাইটে প্রায় বিনামূল্যে পাওয়া যাচ্ছে। আর এ কারণেই সুযোগ সন্ধানী হ্যাকাররা এক যোগে ঝাঁপিয়ে পরেছে এসব তথ্য বিনামূল্যে হস্তগত করার জন্য।

ফেসবুকের যেসব ব্যবহারকারীদের তথ্য ফাঁস হয়েছে তাদের মধ্যে বাংলাদেশি রয়েছে ৩৮ লাখ। এখন এ খবর জানার পর অনেকের মনেই প্রশ্ন জাগছে গোপনীয় তথ্য ফাঁস হওয়া ভুক্তভোগীদের মধ্যে আমার নাম নেই তো? ফাঁস হওয়া ব্যক্তিদের তালিকায় আপনি আছেন কি নেই সেটাও কিন্তু জানা সম্ভব। সেই সুযোগ করে দিয়েছে ‘হ্যাভআইবিনপনড (haveibeenpwned)’ নামের একটি ওয়েবসাইট। ওয়েবসাইটটির ইউআরএল হলো- https://haveibeenpwned.com/

এই ওয়েবসাইটে গিয়ে সার্চ অপশনে আপনি আপনার ইমেইল বা ফোন নাম্বার দিবেন। তবে ফোন নাম্বার দেয়ার সময় অবশ্যই ক্যান্ট্রি কোড যুক্ত করে দিবেন। তারপর ‘pwned?’ বাটনে ক্লিক করবেন। যদি আপনার তথ্য হ্যাক হয়ে থাকে তাহলে নীচেই লেখা উঠবে ‘Oh no – pwned!’। আর যদি হ্যাকের তালিকায় আপনার নাম না থাকে তাহলে লেখা উঠবে ‘Good news — no pwnage found!’।

তাহলে আর দেরি কেন। এখনই একবার দেখে নিন তথ্য হ্যাক হওয়া ব্যবহারকারীদের মধ্যে আপনি আছে নাকি?

 

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন