৩ মে-র পর কি লকডাউন উঠছে? আজ জরুরি বৈঠকে কেন্দ্রীয় মন্ত্রিগোষ্ঠী

প্রায় একমাস যাবৎ লকডাউনের পর সোমবার থেকে বেশ কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণ শিথিল করেছে কেন্দ্র ও বিভিন্ন রাজ্যের সরকার। কিন্তু ৩ মে-র পরও কি দেশজুড়ে লকডাউন থাকবে? নাকি করোনা হটস্পটগুলি বাদ দিয়ে বাকি জায়গা থেকে যাবতীয় নিষেধাজ্ঞা তুলে নেওয়া হবে? বিষয়টি পর্যালোচনা করে দেখতে আজই কেন্দ্রীয় মন্ত্রীদের সঙ্গে বৈঠকে বসছেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ

 প্রথম দফায় ১৪ এপ্রিল পর্যন্ত লকডাউন ঘোষণা করলেও, পরিস্থিতি বিবেচনা করে পরে ৩ মে পর্যন্ত লকডাউনের মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। ২০ এপ্রিল থেকে কিছু কিছু ক্ষেত্রে নিয়ন্ত্রণ শিথিল করলেও, এখনও বাড়ির বাইরে পা রাখায় নিষেধাজ্ঞা বহাল রয়েছে দেশের প্রায় সর্বত্রই। তবে এর মধ্যে কেরলের মতো ব্যতিক্রমী রাজ্যও রয়েছে, যেখানে হটস্পটগুলি বাদ দিয়ে বাকি জায়গাগুলিতে দোকান-বাজার খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আর তাতেই লকডাউনের মেয়াদ বাড়ানো নিয়ে জল্পনা শুরু হয়েছে। দিল্লি সূত্রে খবর, ৩ মে-র পর লকডাউন চালু রাখার পক্ষে এখনও পর্যন্ত কোনও রাজ্যকেই সওয়াল করতে দেখা যায়নি। তাই এ ব্যাপারে কেন্দ্রীয় মন্ত্রীদের মতামত জানতে আজ তাঁদের নিয়ে বৈঠক করতে চলেছেন রাজনাথ সিংহ। তবে লকডাউন যদিও বা না বাড়ানো হয়, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং মাস্ক পরে রাস্তায় বেরনো বাধ্যতামূলক থাকবে বলেই মনে করা হচ্ছে। আন্তঃরাজ্য ট্রেন ও বিমান পরিষেবাও ১৫ মে পর্যন্ত বন্ধ রাখা হতে পারে বলে জল্পনা।

মন্তব্যসমূহ (০)


Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন