রাস্তা নির্মাণে বালুর বদলে ব্যবহৃত হচ্ছে মাটি

জয়পুরহাটের আক্কেলপুরে একটি গ্রামীণ সড়ক নির্মাণে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে। নির্মাণকাজে ইট ও বালির পরিবর্তে মাটি ব্যবহার করা হচ্ছে বলে দাবি এলাকাবাসীর।

স্থানীয়দের অভিযোগ, উপজেলার উত্তর রামশালা গ্রামের ৫০০ মিটার সড়কটি স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের তত্ত্বাবধানে পাকা করার কাজ হচ্ছে। এতে ব্যয় ধরা হয়েছে ২৯ লাখ টাকা। কাজটি করছে নওগাঁর মিলন ট্রেডার্স নামের এক ঠিকাদারি প্রতিষ্ঠান।

এলাকাবাসীর ভাষ্যমতে, সড়কের কাজের মান অত্যন্ত নিম্নমানের। কয়েকবার ঠিকাদারের প্রতিনিধির সঙ্গে কথা বলা হয়েছে। কিন্তু কোনো কাজ হয়নি। দরপত্রের নিয়ম না মেনে কাজ হচ্ছে ঠিকাদারের ইচ্ছামতো। এলাকাবাসীর অভিযোগ তারা আমলে নিচ্ছে না। নিজেদের ইচ্ছেমত রাস্তায় বালুর বদলে মাটি দিয়ে কাজ করছে।

রামশালা গ্রামের বাসিন্দা চান্দু মন্ডল বলেন, ‘এক মাস ধরে আমাদের গ্রামের সড়কটি পাকাকরণ কাজ হচ্ছে। শুরুতে সড়কে দেয়া ইটের খোয়াগুলো ভালোই ছিল। এখন নিম্নমানের খোয়া দেওয়া হচ্ছে। আর বালুর বদলে ব্যবহার করা হচ্ছে মাটি।

উত্তর রামশালা (শান্তির মোড়) গ্রামের বাসিন্দা আক্কাস আলী বলেন, ‘সড়কে বালু না দিয়ে মাটি দেয়া হচ্ছে।’

ঠিকাদারি প্রতিষ্ঠানের প্রতিনিধি জাহিরুল ইসলাম বলেন, ‘আমি টাকা দিয়ে বালু কিনেছি। মাটি কেন দেব? তবে শুনেছি, দুই ট্রাক বালুতে সমস্যা আছে। সেটি এখনই সরিয়ে নিচ্ছি। এ ছাড়া কাজে ভালো মানের ইট-বালুই ব্যবহার করা হচ্ছে।’

সড়কটির কাজ দেখাশোনা করার দায়িত্বে থাকা উপসহকারী প্রকৌশলী জিন্নাহ্ বলেন, বালুর বদলে মাটি দেয়া হচ্ছে এমন অভিযোগ সত্য নয়। সড়ক নির্মাণে কোনো অনিয়ম হচ্ছে না।

উপজেলা প্রকৌশলী রফিকুল ইসলাম বলেন, ‘এ ব্যাপারে আমি এখনই খোঁজ নিচ্ছি। যদি নিম্নমানের ইট-বালু ব্যবহার করা হয়, তাহলে তা অপসারণ করা হবে।

মন্তব্যসমূহ (০)


লগইন করুন


Remember me Lost your password?

Don't have account. Register

Lost Password


মন্তব্য করতে নিবন্ধন করুন