সৌদি আরবের কঠিন শর্তের বেড়াজালে বাংলাদেশি কর্মীরা

সৌদি আরবের কঠিন শর্তের বেড়াজালে বাংলাদেশি কর্মীরা
MostPlay

সৌদি আরবে ভ্রমণ করতে যাওয়া সব বিদেশি নাগরিকের জন্য কোভিড চিকিৎসা সংক্রান্ত ইন্স্যুরেন্স বাধ্যতামূলক করা হয়েছে। এই ইন্স্যুরেন্সের আওতায় হাসপাতাল-ক্লিনিকসহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ১৪ দিনের খরচ অন্তর্ভুক্ত থাকবে।

করোনাভাইরাসের কারণে প্রবাসীদের জন্য সৌদি আরব সরকার কঠিন শর্ত আরোপ করায় আপাতত ফ্লাইট বন্ধ করেছে রাষ্ট্রীয় পতাকাবাহী প্রতিষ্ঠান বিমান বাংলাদেশ এয়ারলাইনস। ফলে সৌদিতে যাওয়ার জন্য প্রস্তুতি নেওয়া বাংলাদেশি কর্মীরা বিপাকে পড়েছেন।

সৌদি আরবের পাঁচটি বিমান রুটের মধ্যে করোনাভাইরাসের কারণে মক্কা ও মদিনা গন্তব্যে ফ্লাইট বন্ধ রাখা হয়েছে। আর বাকি তিনটি গন্তব্য রিয়াদ, দাম্মাম ও জেদ্দা বর্তমানে ফ্লাইট পরিচালনা করা হলেও বিদেশিদের জন্য কঠিন শর্ত আরোপ করা হয়েছে।

সৌদিতে যেতে হলে বিদেশি নাগরিকের জন্য করোনাভাইরাস চিকিৎসা সংক্রান্ত ইন্স্যুরেন্স বাধ্যতামূলক। এছাড়া ইন্স্যুরেন্সের আওতায় হাসপাতাল-ক্লিনিকসহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে ১৪ দিনের খরচ অন্তর্ভুক্ত থাকবে। প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে থাকার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইনসের মাধ্যমে। যাত্রীদের ভ্রমণের প্রথম ও সপ্তম দিন পিসিআর টেস্টের ব্যবস্থাও এয়ারলাইনসকে করতে হবে বলে শর্ত দেয়া হয়েছে।

ফ্লাইটের যাত্রীদের তালিকাও এয়ারলাইনসকে যাত্রার চার দিন আগে দেশটির কর্তৃপক্ষকে জমা দিতে হবে বলে শর্ত দিয়েছে সৌদি আরব। এসব শর্ত কার্যকর হচ্ছে বৃহস্পতিবার থেকে।

বিমান বাংলাদেশ এয়ারলাইনসের ব্যবস্থাপনা পরিচালক আবু সালেহ মোস্তফা কামাল বলেন, করোনা মহামারির কারণে বিদেশিদের জন্য সৌদি আরব যেসব শর্ত আরোপ করেছে তা আমাদের স্টেশনগুলোতে জানিয়ে দিয়েছি। এখন আমাদের কর্মকর্তারা চেষ্টা করছেন হোটেল ব্যবস্থাপনা করতে।

মন্তব্যসমূহ (০)


Lost Password