মুখে অতিরিক্ত লালা তৈরি হওয়ার কারণ

মুখে অতিরিক্ত লালা তৈরি হওয়ার কারণ
MostPlay

অনেক বেশি লালার নিঃসরণ আমাদের শরীরের আভ্যন্তরীণ কোন কারণকেই নির্দেশ করে।গরম অথবা মসলাযুক্ত খাবার লালার উৎপাদন বৃদ্ধি করে লালা একটি স্বচ্ছ তরল যা লালা গ্রন্থি থেকে নিঃসৃত হয় এবং পরিপাকে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে। লালা খাদ্যকে সিক্ত হতে, পিণ্ডের মত হতে এবং এর এনজাইমের দ্বারা খাবারকে ভাংতে সাহায্য করে। প্রিয় কোন খাবার বা টক খাবারের কথা মনে আসলেই মুখে লালা চলে আসে, তাই না? কিন্তু অনেক বেশি লালার নিঃসরণ আমাদের শরীরের আভ্যন্তরীণ কোন কারণকেই নির্দেশ করে। চলুন তাহলে জেনে নিই  চিকিৎসকদের মতে, মুখের অতিরিক্ত লালা নিঃসরণের কারণগুলোর বিষয়ে।

১। মিষ্টি অথবা গরম খাবার

আপনার কী মিষ্টি খাবার অনেক প্রিয়? মসলাযুক্ত খাবার খাওয়া থেকে নিজেকে বিরত রাখতে পারেন না আপনি ? আপনার মুখে অত্যধিক লালা নিঃসৃত হওয়ার এটি একটি কারণ হতে পারে। মুম্বাই এর চিকিৎসক ডা. সুহাস পাটবর্ধন এর মতে, মিষ্টি, গরম অথবা মসলাযুক্ত খাবার লালার উৎপাদন বৃদ্ধি করে।

২। প্যারোটিড নালীতে বাধার সৃষ্টি হয়

মুম্বাই এর আরেকজন চিকিৎসক ডা. সাইফি দোহাদ্দলা  বলেন, প্যারোটিড নালীতে বাধার কারণে অতিরিক্ত লালার সৃষ্টি হয়। লালাগ্রন্থি থেকে মুখে লালা পরিবহণের কাজটি করে প্যারোটিড নালী। কখনো কখনো এই নালীতে পাথর হতে পারে,  যার কারণে লালার প্রবাহে বাধার সৃষ্টি হয়। এছাড়াও আঘাত  কিংবা অন্য কোন প্রতিবন্ধকতার কারণেও অতিরিক্ত লালা বের হতে পারে। 

৩। লালাগ্রন্থির প্রদাহের কারণে

মুখে অতিরিক্ত লালা নিঃসৃত হওয়ার আরেকটি কারণ হতে পারে লালা গ্রন্থির প্রদাহ। মানুষের শরীরে ৩ টি প্রধান লালা গ্রন্থি থাকে - প্যারোটিড, সাবম্যান্ডিবুলার এবং সাবলিঙ্গুয়াল গ্রন্থি।  ডা. পাটবর্ধন এর মতে এই ৩ টি গ্রন্থির যেকোনটির প্রদাহের কারণেই অতিরিক্ত লালার উৎপাদন হয়।

৪। দাঁত ওঠা

শিশুর মুখ দিয়ে লালা বের হয়ে আসাটা খুবই স্বাভাবিক বলে মাতা-পিতা এটি নিয়ে চিন্তিত হন না। শিশুর ৬-৮  মাস বয়স থেকেই তার দাঁত উঠা শুরু হয়, যাকে দুধ দাঁত বলে। এই পর্যায়ে অতিরিক্ত লালা নিঃসৃত হওয়া স্বাভাবিক বলে মন্তব্য করেন ডা. পাটবর্ধন।

৫। মুখের স্বাস্থ্যবিধি না মানা

আপনি যদি অতিরিক্ত লালা নিঃসৃত হওয়ার সমস্যায় ভুগে থাকেন তাহলে আপনার মৌখিক স্বাস্থ্যবিধির বিষয়ে খেয়াল করা প্রয়োজন। আপনার  টুথ ব্রাশ, ফ্লস এবং কুলকুচি করার বিষয়ে যত্নবান হোন।

৬। প্যালাগ্রা

মারাত্মক অপুষ্টি জনিত রোগ প্যালাগ্রা হয়ে থাকে নায়াসিনের নিম্ন মাত্রার কারণে। ডা. দোহাদ্দলা এর মতে, প্যালাগ্রার একটি লক্ষণ হচ্ছে অতিরিক্ত লালা নিঃসৃত হওয়া। এই সমস্যাকে এড়িয়ে যাওয়ার জন্য নায়াসিন যুক্ত খাবার খান এবং নায়াসিনের মাত্রা চেক করুন।

৭। র‍্যাবিস

ডা. দোহাদ্দলা অতিরিক্ত লালা নিঃসৃত হওয়ার কারণ হিসেবে  র‍্যাবিসকে চিহ্নিত করেন। র‍্যাবিস হলে গলার পেশীতে এবং ল্যারিংসে বেদনাদায়ক সংকোচন হয়। যার ফলে আক্রান্ত ব্যক্তির অতিরিক্ত লালা নিঃসরণের রোগ হাইপার-স্যালাইভেশন হতে পারে। 

 

মন্তব্যসমূহ (০)


Lost Password