মার্কিন 'ভাঁড়'-এর জবাব দিয়েছে ইরাকি জনগণ

মার্কিন 'ভাঁড়'-এর জবাব দিয়েছে ইরাকি জনগণ
MostPlay

মার্কিন সন্ত্রাসী হামলায় নিহত লেঃ জেনারেল কাসেম সোলাইমানির জানাযার নামাজে অংশগ্রহণ করেছে  লাখ লাখ ইরাকি জনগণ । এর মধ্য দিয়ে মার্কিন ভাঁড় পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর দাবি মিথ্যা প্রমাণ করেছে তারা। ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ এ কথা বলেছেন। 

শুক্রবার ভোররাতে ইরাকের রাজধানী বাগদাদে মার্কিন বাহিনীর বিমান হামলায় ইরানের কুদস ফোর্সের কমান্ডার লেঃ জেনারেল কাসেম সোলাইমানি নিহত হন। পম্পেও ওই ন্যক্কারজনক হামলার পক্ষে বক্তব্য রাখতে গিয়ে দাবি করেন, ইরাকের জনগণ এ সন্ত্রাসী হত্যাকাণ্ডে খুশি হয়েছে। কিন্তু শনিবার রাজধানী বাগদাদ, কাজেমাইন, কারাবালা ও নাজাফ শহরে জেনারেল সোলাইমানির আলাদা আলাদা নামাজে জানাযায় লাখ লাখ লোক অংশগ্রহণ করে এবং তার মরদেহবাহী গাড়ির পেছনে মানুষের ঢল নামে।

এ সম্পর্কে ইরানের পররাষ্ট্রমন্ত্রী শনিবার এক টুইটার বার্তায় লিখেছেন, ২৪ ঘণ্টা আগে এক উদ্ধত ভাঁড় যে কিনা কূটনৈতিক মুখোশ লাগিয়েছে সে দাবি করেছিল, ইরাকি জনগণ দেশটির রাস্তায় আনন্দ-উল্লাস করেছে। কিন্তু আজ সারা ইরাকের লাখ লাখ মানুষ পম্পেওর সে দাবির উপযুক্ত জবাব দিয়েছে।

জারিফ তার টুইটার বার্তায় আরো লিখেছেন, পশ্চিম এশিয়ায় যুক্তরাষ্ট্রের শয়তানি উপস্থিতির অবসানের দিন গণনা শুরু হয়েছে।  

শুক্রবারের মার্কিন বিমান হামলায় জেনারেল সোলাইমানির সঙ্গে ইরাকের জনপ্রিয় সরকার-পন্থি স্বেচ্ছাসেবী বাহিনী হাশদ আশ-শাবি’র উপ প্রধান আবু মাহদি আল-মুহানদিস’সহ দু’দেশের মোট ১০ জওয়ান ও কমান্ডার নিহত হন। শাহাদাতপ্রাপ্ত এসব যোদ্ধা ইরাক ও সিরিয়া থেকে উগ্র জঙ্গি গোষ্ঠী দায়েশ (আইএস) উৎখাতে প্রধান ভূমিকা পালন করেছিলেন যা যুক্তরাষ্ট্র মেনে নিতে পারেনি।

মন্তব্যসমূহ (০)


Lost Password