প্রযুক্তি

ফটোকপি মেশিন এর ধরন ও ব্যাবসায়ীদের জনপ্রিয় ব্রান্ড

বর্তমান সময়ে ফটোকপি মেশিন (copier) আমাদের জীবনকে অনেকটা সহজ করে দিয়েছে। কারণ ফটোকপি মেশিনের মাধ্যমেই আমরা যে কোন ধরনের দরকারী ডকুমেন্ট বা লেখা (যেমন:- পরীক্ষার রুটিন, সাজেশন, কোন গুরুত্বপূর্ণ অংশ, জন্ম নিবন্ধন, জাতীয় পরিচয় পত্র, সার্টিফিকেট, বিভিন্ন দলিল পত্র কিংবা যেন কোন ধরনের কাগজ) কপি করতে পারি কয়েক সেকেন্ডের মধ্যেই। তাই আমাদের জন্য ফটোকপি মেশিন খুব গুরত্বপূর্ণ একটি ইলক্ট্রনিক ডিভাইস বা যন্ত্র । বিশেষ করে স্কুল, কলেজ , ইউনিভার্সিটি, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠানে এর ব্যবহার সবচেয়ে বেশি।

প্রিয় পাঠক আমাদের পেজে লাইক দিয়ে আমাদের সাথে থাকুন

ফটোকপি মেশিন মূলত দুই ধরনের :- যথা

  1. পুরাতন বা এনালগ ফটোকপি মেশিন
  2.  ডিজিটাল ফটোকপি মেশিন

একটি ফটোকপি মেশিনের মূলত ৩টি অংশ বা পার্ট থাকে সেগুলো হলো :-

  •  স্ক্যানার অংশ
  •  প্রিন্টার অংশ
  •  কন্ট্রোল প্যানেল

১/ স্ক্যানার অংশ : ফটোকপি মেশিনের সর্বপ্রথম কাজটিই হলো স্ক্যানার অংশের। এই স্ক্যানার অংশের মাধ্যমেই ফটোকপি মেশিন কোন ডকুমেন্ট বা লেখাকে স্ক্যান করে ইনপুট করে থাকে।

২/ প্রিন্টার অংশ : প্রিন্টার অংশের মাধ্যমে যে কোন কিছু নতুন একটি সাদা কাগজে প্রিন্ট করা হয়। স্ক্যানারের মাধ্যমে যে উপাদানগুলো স্ক্যান করে মেশিন ইনপুট নিয়ে থাকে সেই গুলোই প্রিন্টারের মাধ্যমে নতুন কোন কাগজে আবার প্রিন্ট করে থাকে।

৩/ কন্ট্রোল প্যানেল : এই অংশের কাজ হলো পুরো মেশিনিটিকে কন্ট্রোল করা । মানে এই যে যে প্রথমে স্ক্যান করা তার পর সেটি অন্য কোন একটি নতুন কাগজে প্রিন্ট করা এগুলো সব কিছু কন্ট্রোল হয়ে থাকে কন্ট্রোল প্যানেলের সাহায্যে।

ফটোকপি মেশিনের কোন ব্রান্ডটি সেরা

এখনো পর্যন্ত বাজারে যতগুলো ফটোকপি মেশিনের ব্রান্ড রয়েছে তাদের মধ্যে সবদিক বিবেচনা করে সবচেয়ে সেরা কপিয়ার ব্রান্ড হলো তোশিবা কারণ এটি একটি জাপানি ব্রান্ড । আমরা সকলেই জানি যে জাপানি যে কোন ব্রান্ডের পণ্যই গুণগত মানের দিক দিয়ে বেশ ভালো হয়ে থাকে। এছাড়াও আরো কিছু সুবিধা এই ব্যান্ডের ব্যবহারকারিরা পেয়ে থাকে। তারমধ্যে উল্লেখযোগ্য হলো : এগুলোর উন্নতমানের পারফরম্যান্স, ইউজার ফ্রেন্ডলি, তুলনামূলক দাম কম, ব্যবহার ও রক্ষণাবেক্ষণ খুবই সহজ। তোশিবা ছাড়াও ইদানিং Ricoh, Canon ইত্যাদি ব্রান্ডগুলো ও বেশ ভালো সার্ভিস দিচ্ছে।

বিভিন্ন অনলাইন শপ ও লোকাল মার্কেটে পাওয়া যাচ্ছে ফটোকপি মেশিন। তবে ভাল একটি ফটোকপি মেশিন কেনার আগে অবশ্যই অনলাইন এ এর দাম ও রিভিউ যাচাই করে নিবেন।

তথ্যসূত্রঃ বিডিস্টল

আরো পড়ুন ফ্যাক্স মেশিনের সাধারণ সমস্যার ৪টি টিপস

প্রিয় পাঠক আপনার মতামত জানান

এ বিভাগের আরো খবর

Close
Close