বাংলাদেশকে ১৫৩ রানের টার্গেট দিল জিম্বাবুয়ে

বাংলাদেশকে ১৫৩ রানের টার্গেট দিল জিম্বাবুয়ে
MostPlay

নিজেরদের শততম ট-টুয়েন্টি ম্যাচে জয় নিশ্চিত করতে বাংলাদেশকে করতে হবে রান। হারারেতে টস জিতে ব্যাট করে নির্ধারীত ২০ ওভারের এক ওভার আগে ১৫২ রান করে অলআউট হয়েছে সিকান্দার রাজার জিম্বাবুয়ে। অথচ স্বাগতিক জিম্বাবুয়ে যে শুরু করেছিল তাতে মনে হয়েছিল ১৭০ থেকে ১৮০ রান করবে তারা। এমনকি ২০০ রান করে ফেললেও অবাক হওয়ার কিছু ছিল না। ১০ ওভার শেষে স্বাগতিকদের বোর্ডে ছিল ২ উইকেটে ৯১ রান। সেখান থেকে দারুণ কামব্যাক বাংলাদেশি বোলারদের।

টস জিতে ব্যাটিংয়ে নেমে প্রথম ওভারটা দেখেশুনে খেলেছে জিম্বাবুয়ে। দ্বিতীয় ওভারে এসেই মারমুখী হয়ে উঠেছিল স্বাগতিকরা। মোস্তাফিজের করা দ্বিতীয় বলেই সেটি গ্যালারিতে আছড়ে ফেলেছেন জিম্বাবুয়ের ওপেনার মারুমানি। করোনার কারণে দর্শকশূণ্য গ্যালারি থাকার ফলে ক্রিকেটারদেরকেই সেই বল কুড়িয়ে আনতে হয়েছে। পরপর দুই বলে ডট দিয়ে ওভারের পঞ্চম বলে দুর্দান্ত এক স্লোয়ারে মারুমানিকে বোকা বানালেন মোস্তাফিজ। উড়িয়ে মারতে গিয়ে সৌম্যের তালুবন্দী হয়ে মারুমানী ফেরেন ব্যক্তিগত ৭ রানে। ১০ রানে জিম্বাবুয়ে প্রথম উইকেট হারানোর পর ক্রমেই বিপজ্জনক হয়ে উঠেন চাকাভা–মাধেভেরে জুটি। দুজনেই হাত খুলে খেলিতে থাকেন। ফিরতি ক্যাচ নিয়ে ওয়েসলি মাধেভেরেকে (২৩) ফিরিয়ে বিপজ্জনক হয়ে ওঠা জুটি ভাঙেন সাকিব আল হাসান। লং অফ দিয়ে ওড়িয়ে খেলতে চেয়েছিলেন মাধেভেরে। কিন্তু ব্যাটের ভেতরের দিকে লেগে ক্যাচ যায় বোলারের কাছে। লাফিয়ে ক্যাচ মুঠোয় জমিয়ে ৩৮ বল স্থায়ী ৬৪ রানের জুটি ভাঙেন বাংলাদেশের প্রথম ও শততম টি-২০ খেলা একমাত্র খেলোয়াড় সাকিব। এরপর মেয়ার্সকে নিয়ে রানের চাকা বাড়াতে থাকেন চাকাভা।

শরিফুল ইসলামের করা একাদশতম ওভারে এসে জোড়া ধাক্কা খায় জিম্বাবুয়ে। দারুণ খেলতে থাকা চাকাভা (২২ বলে ৫ বাউন্ডারি আর ২ ছক্কায় ৪৫) রানআউট হন উইকেটরক্ষক নুরুল ইসলাম সোহানের বুদ্ধিমত্তায়। শরিফুলের ওভারে চার বলের ব্যবধানে সিকান্দার রাজাও আউট হন। তিন বল খেলে রানের খাতা না খুলে সোহানকে পেছনে ক্যাচ দেন স্বাগতিক অধিনায়ক। এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারিয়েছে জিম্বাবুয়ে। দলীয় ১১৯ রানে মেয়ার্স বিদায় নিলে বড় স্কোরের আশা নিভে যায় স্বাগতিকদের। জিম্বাবুয়ের মিডল ওর্ডার ও টেল এন্ডারদের দাড়াতেই দেননি সাইফুদ্দিন ও মোস্তাফিজ। শেষ পর্যন্ত নির্ধারীত ২০ ওভারের এক ওভার আগে অর্থাৎ ১৯ ওভারেই অলআউট হয়েছে জিম্বাবুয়ে। জিম্বাবুয়ের হয়ে সর্ব্বোচ্চ ২২ বলে ৪৩ রান করেছেন চাকাভা। এছাড়া মেয়ার্স করেছেন ৩৫ রান। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ৩১ রান দিয়ে ৩ উইকেট শিকার করেন। এছাড়া উইকেট সাইফুদ্দিন ও শরিফুল ২টি করে শিকার করেন।

মন্তব্যসমূহ (০)


Lost Password