টিকা নেওয়ার পর মাস্ক পরতে হবে না, জানালেন প্রেসিডেন্ট জো বাইডেন

টিকা নেওয়ার পর মাস্ক পরতে হবে না, জানালেন প্রেসিডেন্ট জো বাইডেন
MostPlay

করোনার ভয়াল থাবায় আজ গোটা পৃথিবী জর্জরিত। শুরু হয়েছে প্রাণঘাতী করোনা ভাইরাস নিরাময়ের টিকাকরণ। বিশেষজ্ঞরা বলছেন, মানুষ টিকার ডোজ শেষ করার পর অনেকটা সুরক্ষিত হলেও কোভিড-১৯ বিধি মেনে চলা উচিত। তবে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানালেন ভিন্ন কথা। তিনি বলেছেন, টিকার দুটি ডোজ নেওয়ার পর আর মাস্ক না পরলেও চলবে।

টুইট বার্তায় বাইডেন বলেন, “কোভিড ১৯ এর সঙ্গে দীর্ঘ যুদ্ধের পর আজ আমেরিকার জন্য একটি ভাল দিন। কিছুক্ষণ আগে সিডিসি জানিয়ে দিয়েছে যে টিকা সম্পূর্ণ করা ব্যক্তিদের ক্ষেত্রে আর মাস্ক পরা বাধ্যতামূলক নয়”।

এর আগে মার্কিন প্রেসিডেন্ট বলেন, “কয়েক ঘণ্টা আগে সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল প্রিভেনশনের তরফে জানানো হয়েছে, সম্পূর্ণ টিকা নেওয়া মানুষের জন্য মাস্ক পরার দরকার নেই। ঘরে বা বাইরে কোথাও মাস্ক না পরার কথা জানিয়েছে তারা। আমার মনে হয় এটি বড় মাইলস্টোন। বড় দিন। আমরা যে দ্রুত সব অ্যামেরিকানদের ভ্যাকসিন দিতে সমর্থ হয়েছি, তার প্রতিফল এটা। গত ১১৪ দিন ধরে আমাদের টিকাদান বিশ্বকে এগিয়ে দিয়েছে। অনেকের মিলিতভাবে কঠোর পরিশ্রমের জন্যই এটা সম্ভব হয়েছে”।

তিনি আরও বলেন, “আমেরিকানদের হাতে ভ্যাকসিনের শট পৌঁছে দিতে যারা পরিশ্রম করেছেন তাদের মধ্যে রয়েছেন বিজ্ঞানী, গবেষক, ওষুধ কোম্পানি, জাতীয় রক্ষী, আমেরিকার মিলিটারি, এফইএমএ, গভর্নর, চিকিৎসক, নার্স, ফার্মাসিস্ট ও আরও অনেকে। একটা দিন আসবে যেদিন আপনজনদের স্মৃতি চোখে জল আনার আগে ঠোঁটের কোণে হাসি ফোটাবে”।

স্থানীয় সময়ে বুধবার সিডিসির পক্ষ থেক ঘোষণা করা হয়েছে যে, “যারা পুরোপুরি করোনার ভ্যাকসিন পেয়েছেন তাদের বাড়ির ভিতরে বা বাইরে মাস্ক পরার দরকার নেই”। ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি গাইডলাইন প্রকাশ করেছে সিডিসি। সেখানে জানানো হয়েছে, “যদি কেউ পুরোপুরি টিকা নিয়ে থাকে তবে তাদের কাজ শুরু করতে কোনো অসুবিধা নেই”।

মন্তব্যসমূহ (০)


Lost Password