কে এই আবু ত্ব-হা মুহাম্মদ আদনান?

কে এই আবু ত্ব-হা মুহাম্মদ আদনান?
MostPlay

সাম্প্রতিক সময়ে জনপ্রিয় ইসলামি বক্তা আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নিখোঁজ হওয়ার ৬ দিন পেরিয়ে গেলেও তার কোন হদিস বের করতে পারেনি, দেশের আইন-শৃঙ্খলা বাহিনী। স্কলার আবু ত্ব-হা মুহাম্মদ আদনানের বহু বক্তব্যে তার ভাষ্যেই উঠে এসেছে যে, “আর যদি চলতে চলতে আপনাকে তারা গুম করে ফেলে, ক্রস-ফায়ার দেয় কিংবা ফাঁসিতে দেয়, আপনাকে শহিদ করে ফেলে অর্থাৎ মেরে ফেলে; তারা এটুকুই করতে পারবে। তারা মানুষকে মারতে পারে, তবে সত্যকে কখনই মারতে পারবে না।” 

এদিকে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামেনেস্টি ইন্টারন্যাশনাল তাদের টুইটার পেজের মাধ্যমে রাষ্ট্রকে নিখোঁজ আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এর সন্ধান দেবার জন্য একটি বিবৃতি প্রকাশ করেছে। 

 

অনেকে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এর আকিদা এবং মতাদর্শ গত দিকের কথা জানার আগ্রহ প্রকাশ করেন। আর আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নিজ থেকেই তার আগে  প্রকাশ করা এক ভিডিও বার্তায় এই দিকটি স্পষ্ট করছিলেন। এখানে আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এর ভাষ্যই তুলে ধরা হল, 

“স্পষ্ট করে বলতে চাই ‘আহলে সুন্নাত ওয়াল জামায়াত’ এর আকিদা রয়েছে এর চেয়ে বাইরে আমি বা আমরা কোন আকিদা পোষণ করিনা। ‘আহলে সুন্নাত ওয়াল জামায়াত’ যে আকিদা পোষণ করে আমরা সর্বদাই সেই আকিদা পোষণ করেছি। আমরা ক্ল্যাসিক্যাল বই হিসেবে সর্বদাই ‘আল আকিদা ত্যবিয়া’ বইটি পড়াশোনা করেছি এবং সবাইকে পড়াশোনার জন্য বলছি। এই বইটি নিয়ে যেসব স্কলাররা গবেষণা করেন তাদের সাথে নিয়মিত যোগাযোগ রাখছি; এর মাধ্যমে আমরা আমাদের জ্ঞানের পরিসরকে আরো বৃদ্ধি করছি। কেননা আমরা এই উম্মাহর তুচ্ছ আর নগণ্য কিছু বান্দা। বিশেষ করে তিনি নিজেকে উল্লেখ্য করে বলেন, কেননা আমি (কেননা তিনি এসেছেন জেনারেল পড়াশোনার ব্যাকগ্রাউন্ড থেকে)।”   

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান মনে লালন করেন যারা জেনারেল পড়াশোনা থেকে উম্মাহর কাজের জন্য নিজেদের সমার্পন করেন, তারা উম্মাহর জন্য অন্যতম বড় রত্ন। আর আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এই সকল মানুষদেরই আরো আরো সানিত করতে করতে কাজ করতেন, যেন তারা আরো দ্বীনের পথে নিজেদের ধাবিত করার মানুষিকতা পোষণ করতে পারে। আবু ত্ব-হা মুহাম্মদ আদনান এর স্বপ্ন ছিল তিনি এমন একটি প্ল্যাটফর্ম তৈরি করবেন যেখানে জেনারেল শিক্ষার মানুষরা এসে ইসলামি দাওয়াহ এর শিক্ষা অর্জন করতে পারবেন। 

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান নিজেকে কখনও একজন মুফতি, সায়েখ কিংবা কোন ইসলামি সম্মানীয় উপাধিতে দাবি করেন নি, বরং তিনি সর্বদা নিজেকে একজন ক্ষুদ্র ইসলামি ইলমের অধিকারি হিসেবে আখ্যায়িত করতেন। তিনি বর্তমান ইহুদী সাম্রাজ্যবাদ, বর্তমান কলুসিত সমাজ ব্যবস্থা এবং দাজ্জালীয় উপাখ্যান নিয়ে আলোচনা করতেন। আর তার আলোচিত ভিডিও গুলো সামাজিক মাধ্যমে ব্যাপক পরিমাণে জনপ্রিয় হত। 

আবু ত্ব-হা মুহাম্মদ আদনান কখনও দেশ বিরোধী বা রাজনৈতিক কোন বক্তব্য দিতেন না। বরং তিনি শেষ যামানা নিয়ে শ্রেষ্ঠ আলোচকের জনপ্রিয়তা অর্জন করেছিলেন। 

গত ১০ জুন রাতে রংপুর থেকে ঢাকা আসার পর থেকে তারখোঁজ মিলছে না। এমনকি তার সাথে থাকা সফর সঙ্গী আব্দুল মুহিত, মোহাম্মদ ফিরোজ ও গাড়িচালক আমির উদ্দীন ফয়েজ থেকে শুরু করে বহনকারী গাড়িরও খোঁজও মিলছেনা। 


মন্তব্যসমূহ (০)


Lost Password