চুল পড়া রোধে যেসব খাবার খেতে হবে

চুল পড়া রোধে যেসব খাবার খেতে হবে
MostPlay

মানুষের শরীরের সৌন্দর্যের অন্যতম উপাদান হলো চুল। তাই যাদের মাথায় চুল কম বা মাথার চুল পড়ে যাচ্ছে বা টাক হয়ে যাচ্ছে তারা সবসময়ই টাক মাথায় নতুন চুল গজানোর উপায় খুজতে থাকে। আবার অনেকে মাথার চুল পড়া বন্ধ করতে বিভিন্ন ধরনের পদ্ধতি ব্যবহার করে থাকে। তবে চুল পড়া রোধ করা বা এক্ষেত্রে সফল হওয়াটা অনেকের কাছেই কঠিন বিষয় হয়ে যায়। কিন্তু সামান্য কিছু বিষয়ে খেয়াল রেখে সঠিক কিছু পদ্ধতি অবলম্বন করলে মানুষের মাথার চুল পড়া বন্ধ করা যায়। যেমন :

চুল পড়ার কারন জানা :

চুলের প্রধান উপাদান কেরাটিন। মাথার চামড়ার স্বাস্থ্য ভালো থাকলে বা মাথায় স্কিনে কোনো সমস্যা না থাকলে সাধারণত মাথার চুল ভালো থাকে। আর যদি মাথার চামড়ার স্বাস্থ্য ভালো না থাকে বা মাথায় স্কিনে কোনো সমস্যা থাকে তাহলে মাথার চুল ভালো থাকে না। এবং মাথার চুল দূর্বল হয়ে যায় ও চুল ঝরতে থাকে। আবার অনেকের হরমোন জনিত কারনে চুল পড়ে। আবার কারো কারো এলার্জি জনিত কারনেও মাথার চুল পড়ে। আবার অনেক ক্ষেত্রে ভুল ওষুধ বা খারাপ শেম্পুর প্রভাবেও মাথার চুল পড়ে মাথায় টাক পড়ে। তাই প্রথমেই আপনার মাথার চুল পড়ার কারনটি আগে নির্ণয় করুন এবং বোঝার চেষ্টা করুন এবং তারপর এর সমস্যার প্রতিকার করুন।

পুষ্টিবিদদের মতে, চুলের ঘনত্ব বাড়াতে বা চুল ওঠা কমাতে তিনটি খাবার বেশ উপকারী।যেমন:

আমন্ড বা কাঠবাদাম: এই বাদামে প্রচুর পরিমাণে বায়োটিন নামের যৌগ আছে। এটি চুলের ঘনত্ব বাড়াতে এবং চুল ওঠা কমাতে সাহায্য করে। প্রতিদিন ৮-১০টা কাঠবাদাম সকালে খালি পেটে খেলে টাকপড়া অনেকটা প্রতিরোধ হয়।

ডিম: ডিমেও বায়োটিন বা প্রচুর পরিমাণে ভিটামিন বি৭ রয়েছে। তাই যারা চুল উঠে যাওয়া নিয়ে চিন্তিত, নিয়মিত ডিম খেলে উপকার পাবেন। এর বাইরে ডিমে প্রচুর প্রোটিনও রয়েছে। এটিও চুলের বৃদ্ধি এবং চুল শক্ত করতে সাহায্য করে।

স্ট্রবেরি: এই ফলে প্রচুর উপকারী সিলিকা রয়েছে। চুলের বৃদ্ধির অন্যতম উপাদান এটি। নিয়মিত স্ট্রবেরি খেলে চুলের বৃদ্ধি ভালো হয়। এ ছাড়াও স্ট্রবেরিতে এলাজিক অ্যাসিড রয়েছে। এটি চুল ওঠা আটকায়।

আমলকি: চুল সুন্দর করে- আমলকি পাতার মতো আমলকিও চুলের জন্য কার্যকরী এক টনিক। এটি চুল পড়া বন্ধ করে। খুশকি রোধ করে, চুলের ফলিকেলগুলো শক্তিশালী করে এবং মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়ায়। যার ফলে চুলের বৃদ্ধি ঘটে।আমলকি একটি প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও কাজ করে। আমলকির হেয়ারপ্যাক ব্যবহারের ফলে চুল হয় ঝলমলে, কোমল আর শক্তিশালী। নিয়মিত আমলার তেল ও হেনাতে আমলা গুঁড়ো মিশিয়ে প্যাক তৈরি করে ব্যবহার করতে পারে।

একটি মাঝারি আকারের কমলার চেয়েও ছোট্ট একটি আমলকিতে বেশি পরিমাণে ভিটামিন সি থাকে। এমনকি ডালিমের চেয়ে ১৭ গুণ বেশি অ্যান্টি-অক্সিডেসন্ট আছে- এমনই মত বিজ্ঞানীদের। হাজারো পুষ্টিগুণে ভরপুর এই ফল হজমশক্তি বাড়ানো থেকে শুরু করে গ্যাস্ট্রিকের সমস্যা দূর করে।

মন্তব্যসমূহ (০)


Lost Password