আজ পবিত্র লাইলাতুল কদরের রাত

আজ পবিত্র লাইলাতুল কদরের রাত
MostPlay

আজ পবিত্র শবে মেরাজ ,পবিত্র লাইলাতুল কদরের রাত  গুনাহ মাফের রাত। মুসলমানদের জন্য মহিমান্বিত রাত আজ। বিশ্বনবী হজরত মুহাম্মদ (সা.) এই রাতে মহান আল্লাহর সঙ্গে দেখা করেছেন। আজ ২৬ রমজান, দিবাগত রাতে ২৭ তম রোজার তারাবিহ। মুসলমানদের জন্য মহিমান্বিত রজনী, পবিত্র লাইলাতুল কদর। এই রাতে পৃথিবীর সর্বশ্রেষ্ঠ ধর্মগ্রন্থ পবিত্র কোরআন নাজিল হয়েছিল। 

এই রাতে গুনাহ মাফ হয়। বান্দার ওপর স্রষ্টার রহমত বর্ষিত হয়। ইসলাম ধর্মে বলা হয়েছে, অন্যান্য সময় এক হাজার মাস ইবাদত করলে যে সওয়াব পাওয়া যায়, কদরের এই রাতে ইবাদত করলে তার চেয়ে বেশি সওয়াব পাওয়া যায়। এ কারণে সারা বিশ্বের মুসলমানদের কাছে সওয়াব হাসিল ও গুনাহ মাফের রাত হিসেবে শবে কদরের গুরুত্ব অনন্য।

হাদিস শরিফে বলা আছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাত কদর হতে পারে। তবে ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর হওয়ার সম্ভাবনা বেশি বলে ইমাম আযম আবু হানিফার মত। শবে কদরের এ রাতে পবিত্র কোরআন অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে কোরআন শরিফে ‘আল-কদর’ নামে একটি সুরাও নাজিল করা হয়।

এই রাতে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয় এবং মানবজাতির ভাগ্য পুনর্নির্ধারণ করা হয়। সারা বিশ্বের মুসলমানদের কাছে তাই এই রাত অতীব পুণ্যময় ও মহিমান্বিত।

বিশ্বের বিভিন্ন দেশের মুসলমানদের মতো বাংলাদেশের মুসলমানরাও গুনাহ মাফ এবং অধিক সওয়াবের আশায় নফল ইবাদত, কোরআন তিলাওয়াত, জিকির-আজকারের মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করবেন। শবে কদর উপলক্ষে সোমবার সরকারি ছুটি থাকবে।

মন্তব্যসমূহ (০)


Lost Password